শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

মুজিববর্ষ উপলক্ষে চার শতাধিক গবেষক নিয়ে সপ্তাহব্যাপী সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে দেশ-বিদেশের চার শতাধিক গবেষক নিয়ে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ।

গতকাল বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আরআই খান অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় আয়োজক কমিটি। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মেলনের আহ্বায়ক                  অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি জানান, আজ ২৫ জানুয়ারি সম্মেলন-পূর্ব কর্মশালার মধ্য দিয়ে সম্মেলন শুরু হবে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে। পরদিন এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ বাংলাদেশ ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান ও শিল্প-সংস্থার প্রথিতযশা গবেষক, বিজ্ঞানী, শিক্ষক, শিক্ষার্থী, নীতিনির্ধারকরা উপস্থিত থাকবেন। এতে আন্তর্জাতিক পর্যায়ের ৭৩ এবং জাতীয় পর্যায়ের প্রায় ৩৫০ জন গবেষক, বিজ্ঞানী ও নীতিনির্ধারক তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন। সম্মেলনের ‘ফিল্ড ভিজিটে’র অংশ হিসেবে ২৮ থেকে ৩০ জানুয়ারি সুন্দরবন পরিদর্শন করা হবে।

অধ্যাপক ড. মাকসুদ কামাল জানান, টেকসই উন্নয়নের সঙ্গে ভূসম্পদ, সুনীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও প্রকৌশলগত গবেষণার সম্পর্ক পর্যবেক্ষণ করা এ সম্মেলনের লক্ষ্য। এতে ৩৫০টি লিখিত বিষয়ের ওপর আলোকপাত এবং খসড়া সুপারিশমালা প্রণয়ন করা হবে, যা ঢাকা ঘোষণা হিসেবে প্রতিষ্ঠিত জার্নালে প্রকাশ করা হবে। সম্মেলনে আয়োজক কমিটির সচিব অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, গবেষণা কাজ যাতে জাতি গঠনে ব্যবহার করা যায়, সে চেষ্টা করছি। এ ছাড়া র‌্যাংকিংয়ে ভালো করার জন্য আমাদের অনুষদকে পথিকৃতের জায়গায় নিয়ে যেতে চাই। এরই প্রতিফলন হলো এ সম্মেলন। এ সময় সম্মেলনের যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ড. শহিদুল ইসলাম, ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রেজোয়ান হোসেন ভূইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর