মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

নেতৃত্ব সংকটে ময়মনসিংহ ছাত্রলীগ

সৈয়দ নোমান, ময়মনসিংহ

আগামী ৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলা ছাত্রলীগের বর্তমান কমিটি পূর্ণ করবে চার বছর। এই চার বছরে হয়নি পূর্ণাঙ্গ কমিটি। তবে সভাপতি সন্তানের পিতা হয়েছেন ১৪ মাস আগে। আর সাধারণ সম্পাদক বিয়ের পিঁড়িতে বসেছেন গত বছরের জুন মাসে। ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটিতে মো. রকিবুল ইসলাম রকিব সভাপতি ও সরকার মো. সব্যসাচী সাধারণ সম্পাদক পদে আসীন হন। ওই সময় সভাপতি-সাধারণ সম্পাদককে ৩ মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশ দেয় কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তু অন্তর্কোন্দলের কারণে চার বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি তারা। জেলায় পদপ্রত্যাশীরা বলছেন, ছাত্রলীগের আগের জেলা কমিটিতে দায়িত্ব পালন করেন বর্তমান সভাপতি সাধারণ সম্পাদক হিসেবে। তখনো পূর্ণাঙ্গ কমিটি হয়নি। কমিটি গঠনের ব্যর্থতার দায়ে বছরখানেক ধরে পদপ্রত্যাশীদের তোপের মুখে আছেন। আর সাধারণ সম্পাদক নতুন সংসার নিয়ে ব্যস্ত। অন্যদিকে ২০১৪ সালের ১ জুন গঠিত শহর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয় ২০১৮ সালের ৬ অক্টোবর। শহর থেকে এখন মহানগরের মর্যাদা পেলেও ১৪ মাসেও হয়নি নতুন কমিটি। শহর কমিটিতে আবদুল্লাহ আল মামুন আরিফ সভাপতি ও ফায়জুর রাজ্জাক উষাণ সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। কর্মীদের ভাষ্য, আরিফ ষড়যন্ত্রমূলক মামলায় আট মাসের বেশি সময় ধরে কারাবন্দী।

তিনি পদহীন থাকলেও কর্মীদের ঐক্যবদ্ধ রাখতেন, দিকনির্দেশনা দিতেন। আরেক কর্মীবান্ধব নেতা উষাণও পদহীন হয়ে অনেকটা একা হয়ে পড়েছেন। মূলত এরপর থেকেই ধীরে ধীরে প্রকট হয় নেতৃত্ব সংকট। 

 

আনন্দমোহন কলেজ ছাত্রলীগের আহ্বায়ক মাহমুদুল হাসান সবুজ বলেন, এমন পরিস্থিতি ছাত্রলীগে ক্রমশ সৃষ্টি হচ্ছে নেতৃত্ব সংকট। ইতিমধ্যে নেতৃত্বের যোগ্য অনেকেই বয়স হারিয়ে ঘরে ফিরেছে। সংগঠনের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ থাকা সত্ত্বেও আশার বাতি নিভে যাচ্ছে বহু পদপ্রত্যাশীর।

বয়স থাকলেও একসময় জেলার সভাপতি প্রার্থী মোয়াইদ আহাম্মদ মোবিন ছাত্ররাজনীতি থেকে এখন অনেক দূরে। তিনি আক্ষেপ করে বলেন, ‘পদ-পদবি একনিষ্ঠ কর্মীদের কাছে এখন ডুমুরের ফুল।  রাজনীতির এ ভবিষ্যৎ একজন প্রকৃত আদর্শিক কর্মীকে কতটুকু হত্যা করে তা শুধু ত্যাগীরাই বুঝে।’

এমন সংকটে কী ভাবছে কেন্দ্রীয় ছাত্রলীগ? জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ঢাকার সিটি নির্বাচনের পর আমরা বিভিন্ন জেলায় কাজ শুরু করব। অগ্রাধিকার ভিত্তিতে ময়মনসিংহ জেলা, মহানগর ও দুটি বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি গঠন করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর