বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিএনপি ইভিএম দেখতে না এলে কী করার আছে : ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কোনোভাবে জাল ও কারচুপির সুযোগ নেই দাবি করে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেছেন, ইভিএম নিয়ে সবাই সন্তোষ প্রকাশ করেছেন। কিন্তু কেউ (বিএনপি) যদি এসে না দেখেন তাহলে কী করার আছে। ইভিএম নিয়ে বিএনপির বিরোধিতার মুখে এ কথা বলেন তিনি। গতকাল দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সচিব। মো. আলমগীর বলেন, এটা ওপেন, যে কেউ এসে দেখতে পারেন। নির্বাচনী কেন্দ্রগুলোতে ইভিএম দেওয়া রয়েছে। দেখতে পারেন। ইভিএম প্রদর্শনী ও মক ভোটিং রয়েছে ১ ফেব্রুয়ারির আগেও। এতে কোনো জাল-জালিয়াতির সুযোগ নেই।

 তিনি জানান, ইভিএম মেশিন আমেরিকা, ব্রিটেনসহ কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা দেখে গেছেন। তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

কিন্তু বিএনপি তো সন্তুষ্ট নয়- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন,  তাদেরকে বলেছি আপনারা দেখেন। তারা (বিএনপি) তো আসে না। আমরা তো ওপেন রেখেছি। না এলে কী করতে পারি। আপনারা এসে দেখেন। তারা যদি না আসেন, আমরা তাদের কীভাবে আনব?

ঢালাওভাবে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব জানান, সুনির্দিষ্টভাবে কিছু অভিযোগ পাওয়া গেছে। তাতে বড় ধরনের আচরণবিধি লঙ্ঘিত হয়েছে এমন নয়। দুটি ঘটনা উত্তর ও দক্ষিণে রয়েছে। দুটো ঘটনাই অতর্কিতে হয়েছে। ২৪ ঘণ্টা আগে পুলিশকে না জানিয়ে পথসভা হয়েছে; এটা নিয়ে দুই দলের সঙ্গে কমিশনের কথা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা না করার জন্য বলা হয়েছে। রিটার্নিং অফিসারকেও নির্দেশনা দেওয়া হয়েছে। ছোটখাটো জিনিস থেকে এসব হয়েছে। তিনি জানান, মাইকিং, লেমিনেটেড পোস্টার রয়েছে- এ নিয়ে আদালতের নির্দেশনা অনুসরণ করা হবে। এ ধরনের উল্লাসপূর্ণ ও পার্টিসিপেটিং ইলেকশন করতে গেলে এটা কন্ট্রোল করা খুবই কঠিন। তবে কমিশন ভবিষ্যতে এটা নিয়ে চিন্তা করবে। আচরণবিধিও সময়োপযোগী করার প্রয়োজন রয়েছে। যাতে মানুষের কষ্ট না হয়। সচিব জানান, আচরণবিধি লঙ্ঘনে অনেককে সতর্ক করা হয়েছে। কোথাও কোথাও অফিস ভাঙা হয়েছে। কে করেছে খোঁজে পাওয়া কষ্টকর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর