শিরোনাম
বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সড়ক দুর্ঘটনা অর্থনৈতিক সমস্যা প্রবৃদ্ধির ক্ষতি ৫ শতাংশ

বিশ্বব্যাংকের ভাষ্য

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে সড়ক নিরাপত্তা সিরিয়াস ইস্যু। সড়ক দুর্ঘটনা এখন মানবিক সমস্যা নয়, অর্থনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সড়ক দুর্ঘটনার কারণে প্রতিবছর জিডিপির ৩ থেকে ৫ শতাংশ ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ সেফার।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে সড়ক দুর্ঘটনা কীভাবে কমানো যায় এ বিষয়ে ভিডিও প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে একথা বলেন সেফার। সড়ক নিরাপত্তায় সেরা ভিডিও তৈরির জন্য ৫টি টিমকে পুরস্কৃত করা হয়। বিশ্বব্যাংক ও জাতিসংঘ যৌথ উদ্যোগে এ পুরস্কার দিয়েছে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের উচিত এখন সড়ক নিরাপত্তায় বেশি নজর দেওয়া, যেন দক্ষিণ এশিয়ায় সড়ক দুর্ঘটনা হ্রাস উদাহরণ সৃষ্টি হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, সড়ক নিরাপত্তায় তরুণরা চমৎকার ভিডিও তৈরি করেছেন। এগুলো বাস্তবে প্রয়োগের জন্য কাজ করব। আমরা ইতিমধ্যেই অনেক উদ্যোগও নিয়েছি যা চলমান। ‘বিশ্বব্যাংক ও জাতিসংঘের এ উদ্যোগ তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে। সড়ক দুর্ঘটনা এখন বাংলাদেশের কোনো সমস্যা নয়, এটা বিশ্বব্যাপী একটি সমস্যা।’

বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশে ৫ থেকে ১৪ বছর বয়সী শিশু-কিশোরদের মৃত্যুর অন্যতম বড় কারণ হয়ে দাঁড়িয়েছে সড়ক দুর্ঘটনা। সড়ক নিরাপত্তা যথাযথ না হওয়ায় উন্নয়নের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা বর্তমানে সারা বিশ্বেই রয়েছে। তবে সচেতনতায় অনেকাংশ দুর্ঘটনা কমিয়ে আনতে পারে। লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে দুর্নীতি বন্ধ করতে হবে। ভিডিও প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন কাজী মোহাম্মদ মারুফুম আবিদের নেতৃত্বে বুয়েটের টিম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর