শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩১ জানুয়ারি, ২০২০ ০০:০৪

নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন হয়ে যেতে পারে : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন হয়ে যেতে পারে : দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন কোনো কোনো ক্ষেত্রে অর্থহীন হয়ে যেতে পারে। তাই সমাজের সর্বস্তরে নৈতিক মূল্যবোধ আরও বিকশিত করতে বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে দুদক।

গতকাল দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে অক্সফাম ইন্টারন্যাশনালের প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। অক্সফামের গ্লোবাল প্রোগ্রাম ডিরেক্টর ফ্রাঙ্ক করটেডার নেতৃত্বে¡ ছয়  সদস্যের একটি প্রতিনিধি দল এ সাক্ষাতে অংশ নেন। দুদক চেয়ারম্যান বলেন, তৃণমূল পর্যায়ে সরকারি পরিষেবার স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি করার লক্ষ্যে কমিশন দেশব্যাপী গণশুনানি কার্যক্রম পরিচালনা করছে। এর মাধ্যমে তৃণমূল পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে সেবাগ্রহীতা নাগরিকদের মিথস্ক্রিয়া হচ্ছে। জনগণের কাছে কর্মকর্তাদের প্রত্যক্ষভাবে জবাবদিহি করতে হচ্ছে। এতে সরকারি কর্মকর্তারাও দায়িত্ব সম্পর্কে আরও সচেতন হচ্ছেন। এর মাধ্যমে জনগণই যে রাষ্ট্রের মালিক, সেটা প্রত্যক্ষভাবে অনুধাবন করা যাচ্ছে। আমরা চাই প্রজাতন্ত্রের কর্মচারীরা সেবাগ্রহীতা নাগরিকদের ‘স্যার’ সম্বোধন করবেন। এ সময় দুদক চেয়ারম্যান ও প্রতিনিধি দলটি দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে স্ব-স্ব কর্মকৌশল নিয়ে আলোচনা করেন। দুদক চেয়ারম্যান বলেন, দুদক ও অক্সফাম যৌথ অংশীদারিত্বে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টিতে কার্যকর ও দৃশ্যমান কর্মসূচি বাস্তবায়ন করতে পারে, যাতে জনগণ দুর্নীতির বিরুদ্ধে উচ্চকণ্ঠে প্রতিবাদ করতে পারে।

 ২৬ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্নীতিবিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক কার্যক্রমে অক্সফাম বাংলাদেশের অংশীদারিত্বের প্রশংসা করেন তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর