রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিলেটে এক লিভারের জোড়া শিশুর জন্ম

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে এক লিভারের জোড়া শিশুর জন্ম

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এক লিভার নিয়ে জন্ম নিয়েছে জোড়া শিশু। অন্যসব অঙ্গপ্রত্যঙ্গ আলাদা হলেও জোড়া লাগা দুই কন্যাশিশুর লিভার একটি। ‘নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট-এনআইসিইউ’ না থাকায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়া লাগা শিশু দুটিকে আলাদা করা সম্ভব হয়নি। ফলে তাদের পাঠানো হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে। আর্থিক সামর্থ্য না থাকায় শিশু দুটিকে আলাদা করার চিকিৎসা ব্যয়ের জন্য সরকারের সহযোগিতা চেয়েছে জোড়া লাগা শিশুর কৃষক পরিবার। হাসপাতালসূত্র জানান, ২৫ জানুয়ারি সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর গ্রামের কৃষক হাফেজ মামুনুর রশিদের স্ত্রী ফাতেমা বেগমকে ভর্তি করা হয় এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। ওইদিন দুপুরে অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো দুটি কন্যাশিশুর জন্ম দেন ফাতেমা। জন্মের পর থেকে গত এক সপ্তাহ শিশু দুটিকে রাখা হয় হাসপাতালের শিশু সার্জারি ওয়ার্ডের ইনকুভেটরে। পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকরা নিশ্চিত হন শিশু দুটির সব অঙ্গপ্রত্যঙ্গ স্বাভাবিক ও আলাদা রয়েছে। শুধু দুটি শিশুর লিভার একটি। এক লিভার নিয়েই জন্ম নিয়েছে তারা।

হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নূরুল আলম জানান, এর আগেও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এ রকম জোড়া লাগা শিশুর জন্ম হয়েছে। ২৫ জানুয়ারি জন্ম নেওয়া কন্যাশিশু দুটি ভালো আছে। মাঝেমধ্যে তাদের শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় তাদের ইনকুভেটরের মধ্যে রাখা হয়েছে। শিশু দুটির কিডনি, হার্ট ও ফুসফুস আলাদা রয়েছে। শুধু লিভার একটি। অপারেশনের মাধ্যমে লিভারটি কেটে শিশু দুটির মধ্যে প্রতিস্থাপন করে তাদের আলাদা করা সম্ভব।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান জানান, শিশু দুটিকে আলাদা করতে অনেকক্ষণ ধরে অস্ত্রোপচার করতে হবে। অস্ত্রোপচারের পর এনআইসিইউ সাপোর্টের প্রয়োজন পড়তে পারে। কিন্তু ওসমানী হাসপাতালে এখনো এনআইসিইউ চালু না হওয়ায় শিশু দুটিকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর