রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

আরও আধুনিক হচ্ছে রাজধানীর চিড়িয়াখানা

মোস্তফা কাজল

বদলে যাচ্ছে রাজধানীর জাতীয় চিড়িয়াখানা। যুক্ত হচ্ছে নতুন নতুন সুযোগ-সুবিধা। এ লক্ষ্যে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়সাপেক্ষ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রতিষ্ঠার পর ঢাকার জাতীয় চিড়িয়াখানাকে বিশ্বমানের করে তোলার জন্য ২০১২ সালে ৩৪৮ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয় সরকার। নানা জটিলতায় সাড়ে সাত বছর পেরিয়ে গেলেও এ প্রকল্প বাস্তবায়নে কোনো অগ্রগতি হয়নি। অবশেষে চূড়ান্ত করা হয় মহাপরিকল্পনা। মহাপরিকল্পনাটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনও পেয়েছে। সূত্র জানায়, গত ৯ জানুয়ারি সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চিড়িয়াখানা আধুনিকায়নের চুক্তি স্বাক্ষরিত হয়। এতে প্রাথমিকভাবে ১৪ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ৭৫ টাকা বরাদ্দ করা হয়। এ প্রকল্প বাস্তবায়নে ১৪ মাস লাগবে। জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ও প্রকল্প পরিচালক ডা. নুরুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চিড়িয়াখানায় সংযোযিত হচ্ছে ভাসমান হোটেল, প্যাডেল বোট। যেখান থেকে বন্যপ্রাণী দেখার সুযোগ থাকবে। আরও থাকবে নাইট সাফারি ও ক্যাবল কার। থাকবে ডলফিন শো, ওয়াচ টাওয়ার। এ ছাড়া দেশি-বিদেশি পর্যটকদের রাতযাপনের জন্য থাকবে রিসোর্টসহ আধুনিক সব সুযোগ-সুবিধা। জমজমাট চিড়িয়াখানা : গতকাল জাতীয় চিড়িয়াখানায় গিয়ে দেখা গেছে, দর্শনার্থীর পদচারণায় পুরো এলাকা মুখোরিত। নানা প্রজাতির পশুপাখি দেখতে শিশু-কিশোরসহ সব বয়সীর দর্শনার্থী ঘুরে বেড়াচ্ছেন। অনেকেই পরিবারের সব সদস্য মিলে নানা প্রজাতির প্রাণী দেখতে এসেছেন। তাদের মধ্যে  তেজগাঁও থেকে পরিবার নিয়ে ঘুরতে আসা মাহবুব মিয়া বলেন, ‘এক বছর আগেও হকারদের দৌরাত্ম্যে অতিষ্ঠ ছিলেন দর্শনার্থীরা।

তারা বিভিন্নভাবে চাপ সৃষ্টি করে বেশি অর্থ আদায় করত। এখন আর আগের সেই অবস্থা নেই।’ চিড়িয়াখানার এস্টেট ও নিরাপত্তা কর্মকর্তা অসীম কুমার দাস বলেন, ‘আগে প্রতিদিন প্রায় ১০ থেকে ১১ হাজার দর্শনার্থী আসতেন। বর্তমানে চিড়িয়াখানার পরিবেশ ভালো এবং পরিচ্ছন্ন হওয়ায় এ সংখ্যা বেড়ে ১৪ থেকে ১৫ হাজারে এসে দাঁড়িয়েছে। এ ছাড়া ভিতরের দোকানপাটগুলোর ইজারা বাতিল করে পর্যটন করপোরেশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ সুবিধা : আগামী ১ মার্চ থেকে রাজধানীর প্রধান বিনোদন কেন্দ্র জাতীয় চিড়িয়াখানা শিশু ও কিশোরদের জন্য মাসের প্রথম রবিবার প্রবেশ ফ্রি করা হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কয়েক দিন আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ আদেশ জারি করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর