বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিলেটে ট্রাক নিয়ন্ত্রণে মাঠে পুলিশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সড়কে একাধিক প্রাণ ঝরার পর আন্দোলনের মুখে টনক নড়েছে সিলেট মহানগর পুলিশের। নগরীর  ভিতর দিয়ে চলাচলকারী ট্রাক নিয়ন্ত্রণে মাঠে নেমেছে পুলিশের ট্রাফিক বিভাগ। নির্দিষ্ট সময়ে নির্ধারিত সড়ক দিয়ে ট্রাক চলাচল করতে চালকদের বাধ্য করছেন

তারা। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে নগরবাসীর মধ্যে।

সিলেটের ভোলাগঞ্জ ও জাফলং থেকে পাথর ও বালু নিয়ে প্রতিদিন প্রায় দেড় হাজার ট্রাক দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে রওয়ানা হয়। সন্ধ্যার পর থেকে ট্রাকগুলো ঢুকতে থাকে নগরীর ভিতর। রাত ৯টার পর আম্বরখানা-বিমানবন্দর, আম্বরখানা-তেমুখী, মেজরটিলা-নাইওরপুল-কদমতলীসহ নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো চলে যায় ট্রাকের দখলে। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে ট্রাকগুলোও হয়ে ওঠে বেপরোয়া। নগরীর প্রায় সব রাস্তার দখল নিয়ে নেয় ট্রাক। এতে রাস্তা দিয়ে চলাচল হয়ে ওঠে বিপজ্জনক। সিলেট নগরীতে যত্রতত্র বেপরোয়া ট্রাক চলাচলের কারণে গত এক মাসে প্রাণ হারিয়েছেন কলেজছাত্রসহ দুই জন। আহত হয়ে পঙ্গুত্ববরণ করেছেন আরও পাঁচজন। এসব দুর্ঘটনার পর থেকে নগরীর বিভিন্ন স্থানে আন্দোলনে নামেন ছাত্র-জনতা। নগরীর সড়কগুলোতে বেপরোয়া ট্রাক নিয়ন্ত্রণের দাবিতে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও সড়ক অবরোধ, মানববন্ধন ও সভা-সমাবেশ হয়ে আসছিল। এমতাবস্থায় ট্রাক চলাচল নিয়ন্ত্রণে মাঠে নামে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। পুলিশ জানায়, জাফলং থেকে যেসব ট্রাক পাথর নিয়ে আসে সেগুলো নগরীর ভিতরে প্রবেশের কথা নয়। ট্রাকগুলো শাহপরাণ বাইপাস সেতু দিয়ে সুরমা নদী পার হয়ে সিলেট-ঢাকা মহাসড়কে উঠার কথা।

কিন্তু শাহপরাণ সেতুর টোল ফাঁকি দেওয়ার জন্য ট্রাকগুলো টিলাগড়-শিবগঞ্জ-সোবহানীঘাট হয়ে শাহজালাল সেতু দিয়ে নদী পার হয়ে মহাসড়কে উঠছে। এতে যানজটের সৃষ্টি হচ্ছে।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের উপ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ জানান, এখন থেকে রাত ৮টার আগে তেমুখী থেকে কোনো ট্রাক নগরীতে প্রবেশ করতে পারবে না। আবার রাত ৯টার আগে কোনো ট্রাক বিমানবন্দর সড়ক দিয়ে আম্বরখানায় আসতে পারবে না। ভোলাগঞ্জ ও বড়শলা থেকে আসা ট্রাক কেবলমাত্র আম্বরখানা- তেমুখী ও আম্বরখানা-শাহী ঈদগাঁহ-নাইওরপুল- সোবহানীঘাট সড়ক ব্যবহার করতে পারবে। আর জাফলং থেকে আসা ট্রাক শাহপরাণ বাইপাস সেতু দিয়ে শহর থেকে বের হতে হবে। ট্রাক চালকরা এই নিয়ম মানছেন কি-না তা পর্যবেক্ষণের জন্য প্রতিদিন সন্ধ্যার পর থেকে রাত ১টা পর্যন্ত ট্রাফিক পুলিশের কয়েকটি দল মাঠে থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর