শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বেতন কাটার নোটিস পেয়ে সাক্ষ্য দিতে হাজির এডিসি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

সরকারি সাক্ষীকে বারবার সমন ও আদালতে হাজির হওয়ার বিভিন্ন আদেশ দেওয়া সত্ত্বেও হাজির না হওয়ায় বেতন কর্তনের নির্দেশ দেওয়ার পর রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হলেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক বাদল চন্দ্র হাওলাদার। তিনি গতকাল রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান তালুকদারের আদালতে হাজির হয়ে একটি নাশকতার মামলায় রাষ্ট্রের মনোনীত সাক্ষী হিসেবে সাক্ষ্য দিলেন। আদালত সূত্রে জানা যায়, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বাঘা থানার এসিল্যান্ড অফিসে বিএনপি-জামায়াত-শিবির কর্মীরা আগুন দেওয়ার ঘটনায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা করা হয়। আগুন দেওয়ার ফলে স্টোর রুমের ভিতরে রক্ষিত দুটি মোটরসাইকেল, প্রায় ৭ হাজার পুরাতন পাঠ্যপুস্তক পুড়ে যায় ও অবশিষ্ট পাঠ্যপুস্তক ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নেভানোর সময় পানিতে ভিজে নষ্ট হয়।

 এ ছাড়া উপজেলা ভূমি অফিসের নিষ্পত্তিকৃত পুরাতন কিছু নামজারি নথি, নিষ্পত্তিকৃত কয়েকটি বিবিধ মামলার নথি ও পুরাতন পত্রগ্রহণ রেজিস্টার, পুরাতন পত্র প্রেরণ রেজিস্টার ও কয়েকটি এসএফ এর অফিস কপি পুড়ে যায়।

নাশকতার ঘটনায় প্রায় ২ লাখ ৭৩ হাজার ৪০০ টাকার ক্ষতি হয়। পরবর্তীতে ২০১৬ সালের ১২ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা ৩৪ জন আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ওই সময় বাদল চন্দ্র হাওলাদার ওই কর্মস্থলে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তার পাশাপাশি সহকারী কমিশনার (ভূমি)-এর অতিরিক্ত দায়িত্বে ছিলেন। কিন্তু মামলার তদন্তকারী কর্মকর্তা তাকে সাক্ষী মান্য করেননি।

বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবী আহসান হাবীব রঞ্জু আদালতের নজরে আনলে আদালত রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে সাক্ষ্য প্রদানের জন্য সমন দেন। সাক্ষীকে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর দুই দফা জেলা প্রশাসক, রাজশাহী ও মন্ত্রিপরিষদ সচিবের মাধ্যমে সমন দেওয়া হলেও আদালতে হাজির হননি। অবশেষে এ বছরের ৬ জানুয়ারি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান তালুকদার হাই কোর্টের আদেশ মোতাবেক তার বেতন কর্তনের আদেশ দেয়। ওই আদেশ পাওয়ার পর বৃহস্পতিবার আদালতে সাক্ষ্য দিলেন অতিরিক্ত জেলা প্রশাসক।

উল্লেখ্য, ২০১৯ সালের ৭ মে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত মহামান্য হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ফৌজদারি মামলায় সরকারি কর্মচারী সাক্ষ্য প্রদান করতে হাজির না হলে তাদের বেতন আটকে দেওয়ার পাশাপাশি বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর