শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে

রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা

নিজস্ব প্রতিবেদক

জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে

রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, দুর্নীতির কারণে বিএনপি চেয়ারপারসন এখন কারাগারে, আর তার ছেলে দুর্নীতিবাজ তারেক রহমান হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করে লন্ডনে পলাতক রয়েছেন। দুর্নীতিতে বিশ্বচ্যাম্পিয়ন, অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ সৃষ্টি, সন্ত্রাসীসহ দুঃশাসন ও কৃতকর্মের কারণে দেশের জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। সর্বত্র তাই আজ একাত্তর-পঁচাত্তরের খুনি ও তাদের দোসর স্বাধীনতাবিরোধীদের পরাজয়, আর মুক্তিযুদ্ধের পক্ষের উন্নয়ন-অগ্রগতির রূপকার আওয়ামী লীগের জয়-জয়কার। দেশের জনগণ কোনোদিন স্বাধীনতাবিরোধী অপশক্তি বিএনপি-জামায়াতকে গ্রহণ করবে না, মেনে নেবে   না। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে গতকাল রাষ্ট্রপতির  ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সরকারি দলের মুহিবুর রহমান মানিক, শওকত হাচানুর রহমান রিমন, মাহফুজুর রহমান, হাবিবুর রহমান ও আবদুল মমিন মন্ডল। 

২৩ সালে দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জানিয়েছেন, সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা রয়েছে। দেশের দ্বিতীয় স্যাটেলাইট আগামী ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শর্টকোড ডায়াল করলে প্রমোশনাল মেসেজ আসবে না : এক প্রশ্নের জবাবে ডাকমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, মোবাইল গ্রাহকদের কাছে প্রলুব্ধকরণ ও প্রতারণামূলক অফার ও বিরক্তিকর মেসেজ বন্ধের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এখন যে কোনো মোবাইল ফোন গ্রাহক তার সংশ্লিষ্ট অপারেটরের জন্য নির্ধারিত শর্টকোড ডায়াল করে (Do Not Disturb) ফিচারটি চালু করে নিলে গ্রাহকের কাছ থেকে আর কোনো প্রমোশনাল মেসেজ আসবে না। তবে সরকারি তথ্য এর অন্তর্ভুক্ত নয়। অপারেটর ভিত্তিক এ শর্টকোডগুলো হচ্ছে- গ্রামীণফোনের জন্য *১২১*১১০১#, রবি এয়ারটেল-*০৭# এবং বাংলালিংক-*১২১*৮# তারপর অপশন-৬।

পরীক্ষা ছাড়া চীন থেকে আসা যাত্রীদের নিয়ে সংসদে উদ্বেগ : পয়লা ফেব্রুয়ারি চীনের সাউদান এয়ারলাইনসে আসা দেড়শ যাত্রী কোনোরকম পরীক্ষা ছাড়াই দেশে প্রবেশ করার বিষয়ে সংসদে উদ্বেগ প্রবেশ করেছেন বিরোধীদলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুœ। একই সঙ্গে জাতীয় সংসদে এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতি প্রদানের আহ্বান দাবি করেন তিনি।

সরকারি দলের সদস্য সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হকও এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, করোনাভাইরাস প্রসঙ্গে চীন সরকার প্রতিরোধ ব্যবস্থা করেছে- যেন ভাইরাসটা দেশের বাইরে না আসতে পারে। এটি নিয়ে সারা পৃথিবীর মানুষ আতঙ্কিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং সদস্য দেশগুলোকে এ বিষয়ে সতর্ক থাকতে বলেছেন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি নিয়ে সব রাষ্ট্রযন্ত্রকে সাবধান থাকতে বলেছেন। তারপরও কি করে বিনা পরীক্ষায় যাত্রী দেশে প্রবেশ করল? মুজিবুল হক বলেন, বিমানবন্দরের এই গাফিলতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ার পরও অমান্য করে বিমানবন্দরে ডাক্তারের অভাবে চেক করল না। তাদের কারও শরীরে করোনাভাইরাস থাকলে সারা দেশে মহামারী হয়ে যাবে। তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীকে বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করার দাবি জানান।

 

স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ করে মুজিবুল হক চুন্নু বলেন, আপনি দেশবাসীকে আশ্বস্ত করছেন, কিন্তু যারা বিনা পরীক্ষায় প্রবেশ করেছে তাদের শরীরে যে করোনাভাইরাস নেই- কে নিশ্চিত করবে? গত পয়লা ফেব্রুয়ারি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোনো পরীক্ষা ছাড়াই দেড়শ যাত্রী কীভাবে দেশে প্রবেশ করল- তা জরুরি ভিত্তিতে তদন্তের জন্য তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এ সময় তিনি কয়েকটি পত্রিকার রিপোর্ট ও এক যাত্রীর ফেসবুক স্ট্যাটাস তুলে ধরে বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাস শনাক্তে গাফিলতি। প্রয়োজনী ডাক্তার না থাকায় রাতে বেশকিছু যাত্রী পরীক্ষা ছাড়াই দেশে প্রবেশ করেছে। তিনি বলেন, চীন থেকে ইউএসবাংলা, চায়না স্টার ও চায়না সাউদান এয়ারলাইনস প্রতিদিন প্রায় ৭০০ যাত্রী নিয়ে ঢাকায় আসে। চায়না সাউদান এয়ারলাইনসে আসা এক যাত্রী মুশফিকা সারা তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে গত পয়লা ফেব্রুয়ারি প্রায় ১৫০ যাত্রী কোনো পরীক্ষা ছাড়াই দেশ প্রবেশ করেছে। ওই যাত্রী অভিযোগ করেছেন বিমানবন্দরে ৫ ঘণ্টা অপেক্ষা করার পরও তাকেসহ বাকি ১৫০ জনের স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই প্রবেশ করতে দেওয়া হয়েছে। এমনকি যে ফরম দেওয়া হয়েছে ওই ফরমে আগে থেকেই ‘ও কে’ লেখা রয়েছে। তিনি অভিযোগ করেছেন, আমাদের শরীরে যে করোনাভাইরাস নেই কে দেখবে?

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর