শিরোনাম
শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
ঢাবি শিক্ষক-শিক্ষার্থীদের দাবি

পাকিস্তান আমলের তিন বিতর্কিত শাসকের ডিগ্রি প্রত্যাহার করুন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

পাকিস্তান আমলের তিন শাসক খাজা নাজিমউদ্দিন, ইস্কান্দার মির্জা ও আইয়ুব খানকে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এ তিন সামরিক শাসককে ‘কুখ্যাত ও বিতর্কিত’ আখ্যা দিয়ে এ দাবি জানান তারা।

গতকাল বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ডিগ্রি প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। ‘বিতর্কিত ব্যক্তিদের ঢাকা বিশ্ববিদ্যালয়-প্রদত্ত সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রত্যাহার আন্দোলন পরিষদ’-এর ব্যানারে কর্মসূচি পালন করা হয়। শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ বছরের সেপ্টেম্বরে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই তিন শাসকের ডিগ্রি প্রত্যাহারের আগে তা করা উচিত হবে না। কর্তৃপক্ষ কোনো ইতিবাচক উদ্যোগ না নিলে ২৩ ফেব্রুয়ারি আবারও অবস্থান কর্মসূচি পালন করা হবে।

পরিষদের আহ্বায়ক ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাখাওয়াৎ আনসারী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ পর্যন্ত ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছে, যাদের সবাই রাষ্ট্র ও সমাজে অত্যন্ত সম্মানিত ব্যক্তি। কিন্তু পাকিস্তান আমলের নয়জনের মধ্যে তিনজনকে ডিগ্রি দেওয়া নিয়ে আমরা প্রশ্ন উত্থাপন করছি। খাজা নাজিমউদ্দিন ভাষা আন্দোলনের ’৪৮ ও ’৫২-এর দুই পর্বেই বাংলা ও বাঙালিবিরোধী ভূমিকা পালন করেছেন। সামরিক শাসক আইয়ুব খানের ঘৃণ্য কর্মের খতিয়ানও দীর্ঘ। ক্ষমতা দখলের এক বছরের মাথায় তিনি “মৌলিক গণতন্ত্র” নামে অদ্ভুত পদ্ধতির প্রবর্তন করেছিলেন। আর সামরিক শাসনের সূচনাকারী হিসেবে ইস্কান্দার মির্জা ইতিহাসে চিরকুখ্যাত হয়ে থাকবেন।’ তাই বঙ্গবন্ধুকে ডিগ্রি দেওয়ার আগে এই তিন কুখ্যাত ব্যক্তির ডিগ্রি প্রত্যাহার করার দাবি জানান তিনি।

অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের চেয়ারপারসন নমিতা মন্ডল, অধ্যাপক দুলালকান্তি ভৌমিক, সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক প্রমথ মিস্ত্রী, ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষক মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর