শিরোনাম
রবিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে হলে তথ্যের আদান-প্রদান করতে হবে : মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে হলে তথ্যের আদান-প্রদান করতে হবে। তিনি বলেন, ট্রেডিশনাল মনমানসিকতা থেকে বের হয়ে এসে আমাদের ওপেন-আপ হতে হবে।

তথ্য অধিকার আইনের দশক পূর্তিতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণের সঙ্গে ‘তথ্য অধিকার আইনের এক দশক’ শীর্ষক মতবিনিময় সভায় গতকাল তিনি এ কথা বলেন। অফিসার্স  ক্লাবে এর আয়োজন করা হয়। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ এতে সভাপতিত্ব করেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি যেটি ২০২১ সালে ফাইনাল রিভিউ হবে। তবে আমাদের এটা ২০২০ সালের মধ্যে হয়ে যাবে, তবে তারা ৩ বছর এটা পর্যবেক্ষণ করবে এবং ইইউ ২০২৭ পর্যন্ত পর্যবেক্ষণ করবে। এই গ্র্যাজুয়েশন, পার্সপেকটিভ প্ল্যান ২০৩০ এবং ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে হলে ট্রেডিশনাল মনমানসিকতা হতে বের হয়ে এসে আমাদের ওপেন-আপ হতে হবে এবং এ তিনটি বিষয় অর্জনের জন্য আমাদের তথ্যের আদান-প্রদান করতে হবে।

সভায় প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন ও বাস্তবায়ন একটি যুগান্তকারী ঘটনা। তথ্য অধিকার আইন এসডিজিসহ সরকারের ভিশন ২০২১, ২০৪১, ২১০০ এ পৌঁছানোর বাহন হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে পরশ পাথর হবে এ আইন। সভায় স্বাগত বক্তব্য দেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি। অনুষ্ঠানে তথ্য কমিশনার আবদুল মালেক, তথ্য সচিব কামরুন নাহার, সিনিয়র সচিব মো. শাহ্ কামাল, এন এম জিয়াউল আলম, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামান, এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আবদুস সালাম, প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার প্রমুখ বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর