মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
ব্রিজ সংস্কার

এবার সিলেটে স্টিলের পাতের বদলে বাঁশ!

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের সুরমা নদীর ওপর শাহজালাল সেতু-৩ এর সংস্কার কাজে স্টিলের পাতের পরিবর্তে ব্যবহার করা হয়েছে বাঁশ। সেতুর প্যানের জোড়ায় (এক্সপানশন জয়েন্টে) বাঁশ বসিয়ে ঢালাই করে দেওয়া হয়েছে। স্টিলের পাতের পরিবর্তে বাঁশ দিয়ে সংস্কার কাজ করায় এর স্থায়িত্ব ও সেতুর নিরাপত্তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। তবে সড়ক ও জনপথের কর্মকর্তারা বলছেন, সেতুর এক্সপানশন জয়েন্ট সংস্কারে বাঁশের ব্যবহার নতুন নয়। এতে সেতু ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো আশঙ্কা নেই বলেও দাবি করছেন তারা। জানা যায়, সিলেট নগরীর তেমুখীতে সুরমা নদীর ওপর নির্মিত শাহজালাল সেতু-৩ এর ৭টি এক্সপানশন জয়েন্টের মধ্যে ৩টির স্টিলের পাত খুলে গেলে চোরেরা নিয়ে যায়। ফলে যান চলাচলে দুর্ভোগের সৃষ্টি হয়। গত রবিবার সেতুর ৩টি জয়েন্টের মাঝখানে বাঁশ বসিয়ে বিটুমিন দিয়ে ঢালাই করে দেয় সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষ। স্টিলের পাত পুনঃস্থাপন না করে বাঁশ বসিয়ে ঢালাই দেওয়ায় সংস্কার কাজের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয়রা।

সওজ সিলেট অফিসের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া বলেন, ভারী যানবাহন চলাচলের কারণে সেতুর এক্সপানশনে স্টিলের পাত উঠে গিয়েছিল। যাত্রী ও যানবাহনের চালকদের সুবিধার্থে জয়েন্ট এক্সপানশন বিটুমিন দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। বিটুমিন যাতে নিচে পড়ে না যায় সেজন্য জয়েন্টের ফাঁকে বাঁশ বসানো হয়েছে।

এতে সেতু ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো আশঙ্কা নেই।’

এদিকে, স্থানীয় লোকজন ও যানবাহনের চালকরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে ওই সেতুর বৈদ্যুতিক বাতিগুলো নষ্ট। সন্ধ্যা হলেই সেতুতে নেমে আসে ঘুটঘুটে অন্ধকার। এ সুযোগে প্রায়ই সেতুতে ঘটে ছিনতাই, রাহাজানি ও নানা রকমের অপরাধমূলক কর্মকান্ড।

সর্বশেষ খবর