মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জাবি ভিসির বিরুদ্ধে ঝাড়ু মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে ঝাড়ু মিছিল করেছে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে মিছিলটি শুরু হয়। এরপর ক্যাম্পাসের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে পরিবহন চত্বর সংলগ্ন ব্রিজে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু সাঈদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সংগঠক ও বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা।

তিনি বলেন, ‘জাবিকে কলঙ্কমুক্ত করার জন্যই আজ আমরা হাতে ঝাড়ু তুলে নিয়েছি। দুর্নীতিবাজ উপাচার্য শুধু বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেননি সারা দেশের দুর্নীতিবাজের মডেলে পরিণত হয়েছেন। শিক্ষক শিক্ষার্থীরা আজ ঝাড়ু হাতে নিয়েছে। তিনি বিদায় না হলে এর থেকে আরও কঠিন আন্দোলনে যেতে শিক্ষক-শিক্ষার্থীরা বাধ্য হবে।’

দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সংগঠক ও ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ‘আমরা বারবার উপাচার্যকে বলেছি যে আপনি যদি চুরি-দুর্নীতি না করে থাকেন তবে তদন্ত করুন। কিন্তু যখনই তদন্তের আলাপ শুরু হলো তখনই তিনি বারবার পিছিয়ে আসছেন আর এর মাধ্যমে প্রমাণিত হয় দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন নয়। শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার পর তিনি এ ঘটনাকে গণঅভ্যুত্থান হিসেবে আখ্যা দিলেন। এর মধ্য দিয়ে এটাও প্রমাণ হয় শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার নির্দেশদাতা উপাচার্য। এই আত্মস্বীকৃত হামলাবাজ একটা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কীভাবে থাকেন? যে আন্দোলন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে এ আন্দোলন উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত চলবে।’ এ সময় আরও বক্তব্য রাখেন ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দে, সদস্য কনোজ কান্তি রায়, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার আহ্‌বায়ক শাকিল উজ্জামান প্রমুখ।

প্রসঙ্গত, ১৪৪৫ কোটি টাকা ব্যয়ে জাবিতে চলমান অধিকতর উন্নয়ন প্রকল্পের শুরু থেকেই মাস্টারপ্ল্যানের পুনর্বিন্যাস, টেন্ডার আহ্‌বানে অস্বচ্ছতাসহ নানা অভিযোগ তুলে আন্দোলন শুরু করে শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ। পরবর্তীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে উপাচার্য অপসারণের এক দাবিতে আসেন আন্দোলনকারীরা। আর এ দাবিতে গত বছরের ৪ নভেম্বরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে তার বাসভবনে অবরুদ্ধ করেন আন্দোলনকারীরা। পরবর্তীতে ছাত্রলীগের একটি অংশ হামলা চালালে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মরত সাংবাদিকসহ অন্তত ৩৫ জন আহত হন।

সর্বশেষ খবর