শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্যালেস্টাইন ইস্যুতে সংসদে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

প্যালেস্টাইন ইস্যুতে মার্কিন পরিকল্পনা নিয়ে বাংলাদেশের নীরবতায় সংসদে উদ্বেগ প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, প্যালেস্টাইন সমস্যা দীর্ঘদিনের এবং এ সমস্যা সমাধানের ব্যাপারে বাংলাদেশের নীতি হচ্ছে প্যালেস্টাইনিদের সংগ্রামে সমর্থন করা। সেই প্যালেস্টাইন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ‘ডিল অব সেঞ্চুরি’ নামে একটি পরিকল্পনা প্রকাশ করেছেন; যা প্যালেস্টাইনিদের ওপর আঘাত আসতে পারে। বাংলাদেশের পররাষ্ট্রনীতি প্যালেস্টাইনের পক্ষে। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনা প্রকাশের পরও আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীরবতা উদ্বেগজনক। ট্রাম্পপ্রীতির কারণেই কি পররাষ্ট্রমন্ত্রী নিশ্চুপ? এ বিষয়ে তিনি সংসদে পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মেনন এ দাবি জানান। রাশেদ খান মেননের বক্তব্যের পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ফ্লোর নিয়ে বলেন, প্যালেস্টাইন সম্পর্কে আমাদের নীতি আজও বলবৎ আছে। সেদিন ওআইসির সভায় আমরা আবারও বলেছি। সুতরাং এ নিয়ে সন্দেহের কোনো কারণ নেই। রাশেদ খান মেনন বলেন, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প প্যালেস্টাইন নিয়ে একটি পরিকল্পনা প্রকাশ করেছেন। যেদিন মার্কিন যুক্তরাষ্ট্রে তার অভিসংশনের প্রক্রিয়া চলছে, সেদিনই তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে ‘ডিল অব সেঞ্চুরি’ নামে একটি পরিকল্পনা প্রকাশ করেন। যেখানে প্যালেস্টাইন সম্পর্কে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান, যেটা জাতিসংঘ ও আন্তর্জাতিক বিশ্ব কর্তৃক স্বীকৃত, সেই সামাধান চুক্তি সম্পূর্ণভাবে নস্যাৎ করে পুরো প্যালেস্টাইনকে ইসরায়েলের হাতে তুলে দেওয়র ব্যবস্থা করা হয়েছে এই ‘ডিল অব সেঞ্চুরি’ পরিকল্পনায়।

 এতে প্যালেস্টাইনের জমি রয়েছে মাত্র ১২ শতাংশ। তাও একে বিক্ষিপ্তভাবে বিচ্ছিন্ন দ্বীপের মতো ভাগ করে দেওয়া হয়েছে। ওই পরিকল্পনায় বলা হচ্ছে, প্যালেস্টাইনের সমাধানের ক্ষেত্রে প্যালেস্টাইনে কোনো আর্মি থাকতে পারবে না। মুক্তিযোদ্ধাদের নিরস্ত্র করতে হবে।

রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশ চিরকাল প্যালেস্টাইনের পক্ষে। প্যালেস্টাইনের জনগণ ওই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। এমনকি ইউরোপীয় ইউনিয়ন প্রত্যাখ্যান করেছে, ওআইসি প্রত্যাখ্যান করেছে, তার পরও বাংলাদেশ এ ব্যাপারে পরিপূর্ণভাবে নিশ্চুপ! এ পরিকল্পনার ব্যাপারে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি শব্দও উচ্চারণ করেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর