শিরোনাম
শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

এআইইউবিতে বিজনেস ট্রেডিং ফেয়ার

নিজস্ব প্রতিবেদক

এআইইউবিতে বিজনেস ট্রেডিং ফেয়ার

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) গতকাল রাজধানীতে নিজ ক্যাম্পাসে ‘বিজনেস ট্রেডিং ফেয়ার’ এর আয়োজন করে -বাংলাদেশ প্রতিদিন

জিভে জল আনা মিষ্টি, দুধের ক্ষীর, ফিরনি, নারিকেলের নাড়ু, চটপটি, বিরিয়ানি আর বাহারি পিঠার পসরা। কাঠের চুড়ি, কানের দুল, স্বর্ণালঙ্কার আর শিউলি, রজনীগন্ধা আর একগুচ্ছ গোলাপ। এমনই সব দেশীয় পণ্যের পসরা সাজিয়ে ‘বিজনেস ট্রেডিং ফেয়ার’ এর আয়োজন করে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)।

আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশি পণ্য কীভাবে বাজার দখল করতে পারে, সে বিষয়টি মাথায় রেখে রাজধানীর কুড়িলে নিজ ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ব্যবসায়িক অনুষদ এই  মেলার আয়োজন করে। ফিতা কেটে মেলার উদ্বোধন করেন ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. তোফাজ্জল হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ব্যবসায়িক অনুষদের শিক্ষক ড. শাহিন আক্তার সরকার, ড. পার্থ প্রসাদ চৌধুরী, এ  কে কামরুল হক ও মাহির আবরার। পড়াশোনার পাশাপাশি ব্যবসার হাতেখড়িতেও এই ট্রেডিং ফেয়ার বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদী আয়োজক কমিটি। একই সঙ্গে ভবিষ্যতে জাতীয় পর্যায়ের আয়োজনেও শিক্ষার্থীরা এ ধরনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে অংশগ্রহণ করতে পারবে বলেও মনে করেন তারা। উদ্বোধনের পর শিক্ষকরা মেলার বিভিন্ন স্টল ঘুরে  দেখেন। শ্বশুরবাড়ির পিঠা, সস্তা বাজার, যশোরের মিষ্টি, বিরিয়ানি ঘর, কুষ্টিয়ার তিলের খাজা, কাঠের  তৈরি অলঙ্কার আর রাজশাহী সিল্কের শাড়ি মেলায় আগত দর্শনার্থীদের নজর কাড়ে। এ ছাড়া রয়েছে ছানার মিষ্টি, টাঙ্গাইলের তাঁতের শাড়ি, চমচম। পাশের স্টলে বিক্রি হচ্ছে খিরসা মিষ্টি আর বগুড়ার দই। ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা পুরো মেলা ঘুরে ঘুরে দেখেন নানা স্বাদের খাবার। কেনাকাটা আর  সেলফি তোলায় ব্যস্ত সময় পার করেন শিক্ষার্থীরা। পুরো মেলা যেন পরিণত হয় এক মিলনমেলায়। মেলায় অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, দেশীয় পণ্যের মাধ্যমে বিশ্ববাজার দখল করাসহ সরাসরি উৎপাদকের কাছ থেকে আনা পণ্য বাজারে বিক্রি করে কীভাবে  ক্রেতা এবং বাজার ধরে রাখা যায় তার ধারণা নিতেই এ মেলায় অংশ নেওয়া। ব্যবসায়িক অনুষদের প্রভাষক মাহির আবরার বলেন, সরাসরি ক্রেতাদের চাহিদা পূরণ করাসহ কীভাবে ব্যবসায়িক সম্পর্ক বাড়ানো যায় মেলা থেকে তারই ধারণা পাচ্ছে ব্যবসায়িক অনুষদের শিক্ষার্থীরা।

জমকালো এই আয়োজন নিয়ে ইউনিভার্সিটির শিক্ষার্থী সারা মাহজাবিন বলেন, ‘আমাদের পাঁচজনের টিম মিলে প্রথমে যশোর জেলার প্রসিদ্ধ পণ্যের তালিকা  তৈরি করেছি। এরপর নিজেরা গিয়ে দেখেশুনে কিনে এনেছি। পণ্য বিক্রির এ অভিজ্ঞতা আমাদের কাছে নতুন এবং শিক্ষণীয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর