শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০২:০০

তিন উপনির্বাচনের মনোনয়নপত্র দাখিল শেষ আজ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনের মনোনয়নপত্র দাখিলের আজ শেষ দিন। গতকাল পর্যন্ত ঢাকা-১০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগ ও বিএনপিসহ মোট ৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে কেউ মনোনয়নপত্র জমা দেননি। এ বিষয়ে ঢাকা-১০ আসনের রিটার্নিং অফিসার জানান, ৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এখন পর্যন্ত কেউ জমা দেননি। জানা গেছে, আগারগাঁওয়ের ইটিআই ভবনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এখন পর্যন্ত চারজন এবং ধানমন্ডি থানা নির্বাচন অফিস থেকে দুজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ ছাড়া এ আসনের উপনির্বাচনে ঢাকার লালবাগ থানা নির্বাচন অফিস, ধানমন্ডি থানা নির্বাচন অফিস ও আগারগাঁওয়ের ইটিআই ভবনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রার্থীরা মনোয়নপত্র সংগ্রহ করতে পারবেন এবং দাখিলও করতে পারবেন। ঢাকা-১০ আসনে যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন- আওয়ামী লীগের শফিউল ইসলাম মহিউদ্দিন, বিএনপির শেখ রবিউল আলম, জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান, বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী এবং স্বতন্ত্র হিসেবে আবদুল মান্নান।

তফসিল অনুযায়ী- এই তিন উপনির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আজ। ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই, ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি আপিল, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় এবং প্রতীক বরাদ্দ ১ মার্চ আর ভোটগ্রহণ হবে ২১ মার্চ।

চট্টগ্রাম সিটিতে রাজনৈতিক দলের মনোনয়ন দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চেয়েছে ইসি : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনয়ন দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম-স্বাক্ষরসহ তালিকা দেওয়ার জন্য চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য মঙ্গলবার ইসির উপসচিব মো. আবদুল হালিম খান দলগুলোর সভাপতি/সাধারণ সম্পাদক/মহাসচিবের কাছে চিঠি দেন।

 চিঠিতে নিবন্ধিত রাজনৈতিক দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরসহ তালিকা রিটার্নিং কর্মকর্তার পাশাপাশি তার অনুলিপি ইসিতেও পাঠাতে বলা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী তফসিল ঘোষণার পর সাত দিনের মধ্যে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানাতে হয়। ১৬ ফেব্রুয়ারি এ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সে হিসেবে ২২ ফেব্রুয়ারির মধ্যে দলগুলোকে কমিশনে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম পাঠাতে হবে। তফসিল অনুযায়ী এ সিটিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৭ ফেব্রুয়ারি, বাছাই ১ মার্চ, প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ ৯ মার্চ এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৯ মার্চ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর