শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

তুরাগে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক

একদিকে তুরাগ নদকে দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান চালাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। অন্যদিকে সমানতালে চলছে দখল-দারদের ভরাট কার্যক্রম। গতকাল গ্রামভাটুলিয়া মৌজায় অভিযানে নেমে ভরাটকৃত ৫০ হাজার ঘনফুট বালু ও মাটি অপসারণ করে আধা একর জায়গা নদকে ফিরিয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ।

এ সময় অপসারণ করা বালু ও মাটি নিলামে সাত লাখ ২০ হাজার টাকায় বিক্রি করা হয়। বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন এ তথ্য জানিয়েছেন। গতকাল বিশেষ অভিযানের নবম দিনে গ্রামভাটুলিয়া মৌজায় অভিযানে গিয়ে বিআইডব্লিউটিএ দেখতে পায় স্থাপনা নির্মাণের জন্য মাইলের পর মাইল তুরাগ তীর ভরাট করা হয়েছে। এর মধ্যে অনেকটা জায়গায় বালু ফেলা হয়েছে সম্প্রতি। উচ্ছেদ অভিযান চলমান অবস্থায় এমন ভরাট দেখে বিষ্ময় প্রকাশ করেন অভিযানে থাকা কর্মকর্তারা।

এ কে এম আরিফ উদ্দিন বলেন, চলতি বছরের মধ্যেই ঢাকার চারপাশের সব নদী দখলমুক্ত করার লক্ষ্য নিয়ে অভিযান চলছে। গতকাল অভিযানে নেমে কোনো স্থাপনা পাওয়া না গেলেও সম্প্রতি ওই জায়গাগুলো ভরাট করা হয়েছে। শুধু বালু ও মাটি বিক্রি করা হয়েছে সাত লাখ ২০ হাজার টাকায়।

আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে গ্রামভাটুলিয়া মৌজায় বিজিএমইএ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির বিপরীতে বিরুলিয়া ব্রিজ অভিমুখে তুরাগ নদে ফের অভিযান চলবে।

সর্বশেষ খবর