রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দূষণমুক্ত প্রচার নিয়ে প্রার্থীদের সঙ্গে আজ বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক

দূষণমুক্ত প্রচার নিয়ে প্রার্থীদের সঙ্গে আজ বসছে ইসি

নির্বাচনী প্রচার দূষণমুক্ত করতে নতুন উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বিশেষ করে ঢাকা-১০ আসনের উপনির্বাচনের প্রচার থেকে ‘দূষণ’ দূর করতে পাঁচ দফা প্রস্তাব নিয়ে প্রার্থীদের সঙ্গে আজ বসছে সংস্থাটি। আজ রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এ বৈঠকে আওয়ামী লীগ, বিএনপিসহ ছয় দলের প্রার্থীদের ডাকা হয়েছে। ঢাকা সিটি নির্বাচনে ভোটের প্রচারে লেমিনেটেড পোস্টার ব্যবহার ও মাত্রাতিরিক্ত শব্দদূষণ নিয়ে সমালোচনা হলে কমিশন ‘বিকল্প’ ভাবতে শুরু করে। এর অংশ হিসেবেই প্রার্থীদের সঙ্গে আলোচনা করে অন্তত কিছু বিষয়ে ঐকমত্য তৈরির পথ খুঁজতে ইসির এ বৈঠকের আয়োজন। এদিকে সবার সম্মতি ও সহযোগিতা পেলে ঢাকার এ উপনির্বাচনে দূষণমুক্ত প্রচার সম্ভব হবে বলে মনে করেন রিটার্নিং কর্মকর্তা ইসির উপসচিব জি এম সাহাতাব উদ্দিন। দূষণ রোধে পাঁচটি প্রস্তাব মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ছয় প্রার্থীকে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ভোটের প্রচারে বিধিনিষেধের বিষয়গুলো আচরণবিধিতে রয়েছে। এর মধ্যে থেকে প্রার্থীরা অনেক কিছুই করতে পারেন।’ তিনি বলেন, লেমিনেটেড পোস্টার ও শব্দদূষণে মানুষের ভোগান্তি হচ্ছে। এখন দুর্ভোগ কমাতে প্রার্থীদের সঙ্গে এক ধরনের ‘জেন্টলম্যান অ্যাগ্রিমেন্ট’ করার চেষ্টা রয়েছে কমিশনের। তিনি বলেন, ‘রবিবার (আজ) বেলা ১১টায় প্রার্থীদের সঙ্গে বসবেন প্রধান নির্বাচন কমিশনারসহ কমিশনের সদস্যরা। ইসির প্রস্তাবের পাশাপাশি প্রার্থীদের কোনো প্রস্তাব থাকলে তা নিয়েও আলোচনা হবে। প্রার্থীদের নিজেদের মতামতের পাশাপাশি দলীয় ফোরামের সিদ্ধান্তও থাকতে পারে। বিষয়টি বিবেচনায় রেখে নিজেদের প্রস্তুতির সুবিধার্থে ইসির প্রস্তাব প্রার্থীদের হাতে দেওয়া হয়েছে। আশা করি, সবাই ইতিবাচক সিদ্ধান্ত নেবেন।’

ইসির পাঁচ প্রস্তাব : ১. অনুমোদিত মাত্রায় মাইক বা শব্দযন্ত্র ব্যবহার করতে হবে; অনুমোদিত ক্যাম্পে পোস্টার, ব্যানার, ডিজিটাল ডিসপ্লে স্থাপন করা যাবে। ২. পোস্টার ঝোলাতে হবে ইসি নির্ধারিত ২১ জায়গায়; একেকটি জায়গায় পালা করে মাইকিং চলবে। ৩. শোভাযাত্রা-পদযাত্রা সীমিত করতে হবে; প্রত্যেক প্রার্থীকে নির্দিষ্ট দিন ও সময় নির্ধারণ করে দেওয়া হবে। ৪. জনসভার জন্য এক বা একাধিক জায়গা নির্দিষ্ট কর দেওয়া হবে; পর্যায়ক্রমে অনুমোদন নিয়ে সভা করতে হবে। ৫. তোরণ নির্মাণ, ফুটপাথে ক্যাম্প, রাস্তায় পথসভা করা থেকে বিরত থাকতে হবে।

তবে এসব বিষয়ে একমত হলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে ইসি একটি সমঝোতা স্মারক করতে চায় বলে কমিশনের কর্মকর্তারা জানান।

 

সর্বশেষ খবর