শিরোনাম
রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিলেট থেকে শুরু হচ্ছে লন্ডন ও ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট

চালু হবে পণ্য রপ্তানি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অবশেষে যুক্তরাজ্যে বসবাসরত সিলেটের প্রবাসীদের দীর্ঘদিনের দাবি পূরণ হতে যাচ্ছে। আগামী এপ্রিল মাস থেকে শুরু হচ্ছে সিলেট-লন্ডন ও সিলেট-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট। এতে দেশ থেকে ফিরতে প্রবাসীদের বিড়ম্বনা কমবে। পাশাপাশি যুক্তরাজ্য প্রবাসীদের দেশে যাতায়াতের ক্ষেত্রে বিদেশি এয়ারলাইনস নির্ভরতাও কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সরাসরি ফ্লাইট চালুর জন্য ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে চলছে রানওয়ের শক্তি বৃদ্ধিসহ নানা উন্নয়ন কর্মকান্ড। সরাসরি ফ্লাইট চালু হলে সিলেট থেকে যুক্তরাজ্যে ফের পণ্য রপ্তানিও শুরু হবে বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। ওসমানী বিমানবন্দরের সঙ্গে ‘আন্তর্জাতিক’ তকমা লাগানো থাকলেও রানওয়ের সীমাবদ্ধতার কারণে সিলেট থেকে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালু করা সম্ভব হচ্ছিল না। সিলেটের প্রবাসীরা সিলেট-লন্ডন ও সিলেট-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালুর দাবিতে নানা কর্মসূচিও পালন করে আসছিলেন। সরাসরি ফ্লাইট না থাকায় দেশ থেকে ফিরতে তাদেরকে নানা বিড়ম্বনার শিকার হতে হতো। অবশেষে সরকার ওসমানী বিমানবন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক  বিমানবন্দরে উন্নীত করতে বিশেষ প্রকল্প গ্রহণ করে। প্রায় চারশ কোটি টাকা ব্যয়ে রানওয়ে সম্প্রসারণ, শক্তি বৃদ্ধি, নতুন টার্মিনাল, টেক্সিওয়ে ও পণ্য গুদাম নির্মাণের কাজ চলছে। মার্চের মধ্যে শেষ হচ্ছে রানওয়ের কাজ। ফলে এপ্রিল থেকে সিলেট-লন্ডন (হিথ্রো)ও সিলেট-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালু হওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বর্তমানে সপ্তাহে পাঁচ দিন বাংলাদেশ বিমানের লন্ডন-সিলেট ও তিন দিন ম্যানচেস্টার-সিলেট ফ্লাইট চালু রয়েছে। বর্তমানে সপ্তাহের রবি, মঙ্গল ও বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা থেকে ম্যানচেস্টারের উদ্দেশ্যে উড্ডয়ন করে বাংলাদেশ বিমান। ফ্লাইটের দিন সকাল সাড়ে ৯টায় সিলেটের যাত্রীদের নিয়ে যাওয়া হয় ঢাকায়। সোম, বুধ ও শুক্রবার ম্যানচেস্টার থেকে যাত্রী নিয়ে বিমানের ফ্লাইট সরাসরি অবতরণ করে সিলেট ওসমানী বিমানবন্দরে। সিলেটের যাত্রীদের নামিয়ে দিয়ে পরে বিমানের ফ্লাইটটি যায় ঢাকায়।

এ ছাড়া সপ্তাহের শনি, রবি, সোম, বুধ ও শুক্রবার রয়েছে ঢাকা-লন্ডন (হিথ্রো) সরাসরি ফ্লাইট। এই ফ্লাইটের সিলেটের যাত্রীদের আগের দিনে নিয়ে যাওয়া হয় ঢাকায়। পরের দিন ঢাকা থেকে দেওয়া হয় ফ্লাইট। ফলে যাত্রীদের পোহাতে হয় নানা দুর্ভোগ। এদিকে, ম্যানচেস্টারের মতো ফিরতি ফ্লাইটে যাত্রীরা লন্ডন থেকে সরাসরি ওসমানী বিমানবন্দরে নামার সুযোগ পান। সংশ্লিষ্টরা বলছেন রানওয়ে সম্প্রসারণ ও শক্তি বৃদ্ধির কাজ শেষ হলে সিলেট থেকেই লন্ডন ও ম্যানচেস্টারের সরাসরি ফ্লাইট চালু করা সম্ভব হবে।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এ টি এম শোয়েব জানান, সিলেট থেকে লন্ডন ও ম্যানচেস্টারে যে উড়োজাহাজ যাবে সেটিতে ১৫ টন পণ্য পরিবহন করা যাবে। এতে সিলেটে উৎপাদিত কৃষিপণ্য যুক্তরাজ্যে রপ্তানির সুযোগ সৃষ্টি হবে। ওসমানী বিমানবন্দর থেকে সরাসরি ফ্লাইট চালু প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি জানান, ‘আগামী এপ্রিল মাসের মধ্যে সিলেট থেকে যুক্তরাজ্যের লন্ডনে ও ম্যানচেস্টারে সরাসরি ফ্লাইট চালু হবে। তিনি বলেন, আমরা ওসমানী বিমানবন্দরকে এমন পর্যায়ে নিতে চাই, যাতে এখান থেকে বোয়িং ৭৮৭, ৭৭৭, ড্রিমলাইনার এ ধরনের বড় বিমান লন্ডন, ম্যানচেস্টারে সরাসরি উড়তে পারে। সে লক্ষ্যেই কাজ চলছে।’ আগামী এক বছরের মধ্যে ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালু হবে বলেও জানান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

সর্বশেষ খবর