শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

১১ বছরে মিডিয়ার সংখ্যা বেড়েছে

------- তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গত ১১ বছরে দেশে মিডিয়ার সংখ্যা ক্রমাগতভাবে বেড়েছে। যা অভূতপূর্ব উন্নয়ন। অথচ গত ১০-১১ বছরে ইউরোপসহ অনেক দেশে পত্রিকার সংখ্যা কমেছে। গণমাধ্যমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর সরকারের সাংবাদিকবান্ধব নীতির কারণেই এটি সম্ভব হয়েছে। তবে তার সঙ্গে নানা চ্যালেঞ্জ যুক্ত হয়েছে, যেগুলো আপনারা মোকাবিলা করছেন। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন। ডিইউজে সভাপতি আবু জাফর সূর্যর সভাপতিত্বে ও যুগ্মসম্পাদক আকতার হোসেনের সঞ্চালনায় বিএফইউজে-ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ ও ডিইউজে সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বক্তব্য দেন। অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, যেখানে ১১ বছর আগে সাড়ে চার শ দৈনিক পত্রিকা ছিল, এখন সেটি ১ হাজার ২৫০-এ উন্নীত হয়েছে। ১১ বছর আগে যেখানে টেলিভিশন চ্যানেল ১০টি ছিল, এখন সেটি ৩৪টিতে উন্নীত হয়েছে। ১১ বছর আগে যেখানে হাতে গোনা কয়েকটি অনলাইন পত্রিকা ছিল, এখন রেজিস্ট্রেশনের জন্য সাড়ে ৩ হাজার অনলাইন পত্রিকা আবেদন করেছে। আইপিটিভির জন্য প্রায় ৫০০ আবেদন জমা পড়ে আছে।

গত ১১ বছরে মিডিয়ার এক্সপোনেনশিয়াল গ্রোথ হয়েছে, যেটি অভূতপূর্ব। তথ্যমন্ত্রী জানান, গণমাধ্যমকর্মী আইন শিগগিরই মন্ত্রিসভায় উঠবে। বর্তমানে সেটি আইন মন্ত্রণালয়ে আছে। সেখান থেকে তথ্য মন্ত্রণালয়ে পাঠালে সেটি মন্ত্রিপরিষদে পাঠানো হবে।

বেগম খালেদা জিয়ার মামলার জামিন প্রসঙ্গে তথমন্ত্রী বলেন, খালেদা জিয়ার মামলার রায় তো একান্তই আদালতের ব্যাপার। সরকারের কোনো কিছু করার নেই এখানে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর