শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইটভাটা শ্রমিকের সন্তানদের পড়ালেখার উদ্যোগ নিতে হবে : অধ্যাপক আনিসুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, ইটভাটা শ্রমিকদের সন্তানদের পড়ালেখার জন্য উদ্যোগ নিতে হবে। শিক্ষা ছাড়াও তাদের চাহিদা পূরণে কাজ করতে হবে আমাদের। গতকাল সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ অডিটরিয়ামে আলোকচিত্রী ফোজিত শেখ বাবু আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ইটভাটা শ্রমিক সন্তানদের শিক্ষার দাবিতে ‘আমরা শিক্ষা চাই’ শীর্ষক এ প্রদর্শনীতে ইটভাটা শ্রমিক সন্তানদের প্রায় ৩০টি আলোকচিত্র স্থান পেয়েছে। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ। লেফটেন্যান্ট জেনারেল (অব.) হারুন উর রশীদ বীরপ্রতীকসহ অন্যরাও এতে বক্তব্য দেন। ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধন করেন আলোকচিত্রী ফোজিত শেখ বাবুর মা ফজিলা বেগম।

অধ্যাপক আনিসুজ্জামান আরও বলেন, শিশুশ্রম বন্ধে আমাদের সচেতন হতে হবে। তিনি ইটভাটায় নিয়োজিত শিশুশ্রমিক ও তাদের বঞ্চনা নিয়ে আয়োজিত চিত্র প্রদর্শনীর সাফল্য কামনা করেন।

জেনারেল (অব.) হারুন উর রশীদ বলেন, সরকার প্রতি বছর নতুন বই দেয় শিক্ষার্থীদের। কিন্তু শিক্ষার্থীরা পড়ে গাইড বই। কোচিং বন্ধের জন্য দাবি জানাচ্ছেন সবাই। কিন্তু মনে হয়ে প্রতিদিনই কোচিং সেন্টার বাড়ছে। নোট-গাইড ও কোচিং বন্ধ করতে হবে।

অধ্যাপক মনজুর আহমেদ বলেন, অনেক ইটভাটা চলছে বেআইনিভাবে। বেআইনি ইটভাটা বন্ধ করতে হবে। কারণ, এগুলো অনেক পরিবেশগত সমস্যার সৃষ্টি করে। এ ছাড়া ইটভাটাগুলোতে শ্রমিকের সন্তানরা শিক্ষা থেকে বঞ্চিত হয়। এসব ব্যাপারে সরকারকে ভাবতে হবে।

আলোকচিত্র প্রদর্শনীটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ অডিটরিয়ামে চলবে আজ বিকাল ৫টা পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর