শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

চাকরির আবেদন ফি কমানোর দাবিতে শাহবাগে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চাকরির আবেদন ফি কমানো, বিভাগীয় শহরে নিয়োগ পরীক্ষা নেওয়াসহ ৮দফা দাবিতে মানববন্ধন করেছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন ‘ছাত্র অধিকার পরিষদ’। গতকাল দুপুর ১২টার দিকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে তারা।

এতে অংশ নেন ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক ও ডাকসুর ভিপি নুরুল হক, যুগ্ম-আহ্বায়ক ফারুক হোসেন, রাশেদ খান, ডাকসুর সমাজসেবা আখতার হোসেন প্রমুখ।

তাদের দাবিগুলোর মধ্যে আছে চাকরির আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকার মধ্যে রাখতে হবে, বিভাগীয় শহরে নিয়োগ পরীক্ষা নিতে হবে, প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার নাম্বার পৃথকভাবে প্রকাশ করতে হবে, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিতসহ সব নিয়োগের জন্য পিএসসির আদলে জাতীয় নিয়োগ প্যানেল গঠন করতে হবে, জাতীয় নিয়োগ নীতিমালা প্রণয়ন করতে হবে, তথ্য যাচাইয়ের নামে অযথা হয়রানি বন্ধ করতে হবে, বেকারত্ব নিরসনে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে এবং দেশে চাকরিরত বিদেশি নাগরিকদের সংখ্যা কমিয়ে দেশীয় বেকারদের কর্মসংস্থানের ক্ষেত্র সৃষ্টি করা প্রভৃতি। ভিপি নুর বলেন, শিক্ষিত বেকারদের পড়াশুনা শেষ না হতেই চাকরির পেছনে ছুটতে হয়। প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রয়োজনে লোকবল নিয়োগ দিলেও নিয়োগ ব্যয়ের ভার বহন করতে হয় শিক্ষিত বেকারদের।

 তাছাড়া ঢাককেন্দ্রিক পরীক্ষায় যাতায়াতসহ থাকা-খাওয়ার খরচ বেকারদের জীবন আরও দুর্বিষহ করে তুলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর