শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
চট্টগ্রাম সিটি নির্বাচন

দলীয় কোন্দল নিরসন বিএনপির আরেক চ্যালেঞ্জ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

আনুষ্ঠানিক নির্বাচনী যুদ্ধের আগেই ‘বড় চ্যালেঞ্জের’ মোকাবিলা করতে হচ্ছে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনকে। দলীয় মনোনয়ন নিশ্চিত হওয়ার পরই চট্টগ্রাম মহানগর বিএনপির এ সভাপতিকে মোকাবিলা করতে হচ্ছে আওয়ামী লীগের চ্যালেঞ্জের পাশাপাশি দলীয় কোন্দলও। যদিও কোন্দল নিসরণে এরই মধ্যে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় বিএনপি। তবে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুব রহমান শামীম বলেন, ‘চট্টগ্রাম মহানগর বিএনপিতে কোনো কোন্দল নেই। তারপরও মহানগরের সব নেতাকে নিয়ে আমরা বৈঠক করব। এ ছাড়া মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র নেতাদের নিয়েও সমন্বয় মিটিং করা হবে। ওই সমন্বয় সভায় নেতাদের কেন্দ্রের বার্তা পৌঁছে দেওয়া হবে।’ জানা যায়, চট্টগ্রাম মহানগর বিএনপিতে কমপক্ষে ছয়টি গ্রুপ রয়েছে। অন্তঃকোন্দলের জের ধরে এ গ্রুপগুলো অতীতে সংঘাতেও জড়িয়ে পড়েছে। সর্বশেষ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন দিয়ে ফের চাঙা হয় এ কোন্দল। কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন না পেয়ে ছাত্রদল, যুবদল এবং বিএনপির ৩০০ নেতা-কর্মী পদত্যাগের ঘোষণা দেয়। অনেকে আবার দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে কাউন্সিলর পদে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। দলের এ কোন্দল নির্বাচনের আগে চরম আকার ধারণ করতে পারে বলে দাবি করেছে তৃণমূলের নেতা-কর্মীরা।

চট্টগ্রাম নগরীতে বিএনপির শীর্ষ নেতাদের ছয়টি গ্রুপ সক্রিয় রয়েছে। উপ-গ্রুপ রয়েছে দুই ডজনের ওপরে। বিএনপির একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী। এ গ্রুপটি মাঠপর্যায়ে পরিচালনা করেন মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। আরেকটা গ্রুপের নেতৃত্বে রয়েছেন সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান। সাবেক মন্ত্রী  মীর মোহাম্মদ নাছির ও তার ছেলে ব্যারিস্টার মীর হেলালের একটি বলয় সক্রিয় রয়েছে নগরীতে। বাবা-ছেলে মিলে এ গ্রুপটির তদারকি করেন। মেয়র প্রার্থী ও মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের শক্তিশালী বলয় রয়েছে নগরজুড়ে। নগরজুড়ে শাহাদাতের অবস্থান থাকলেও নানা বিষয়ে দূরত্ব রয়েছে সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্করের সঙ্গে। কেন্দ্রীয় বিএনপির নেতা গোলাম আকবর খোন্দকারেরও রয়েছে পৃথক একটি গ্রুপ। বিএনপি থেকে পদত্যাগকারী সাবেক মন্ত্রী এম মোরশেদ খান বিএনপির রাজনীতিতে সক্রিয় না থাকলেও বিগত সময়ের তার নেতৃত্বাধীন গ্রুপটি সামাল দিচ্ছেন দলের সাবেক যুগ্ম-সম্পাদক এরশাদ উল্লাহ।

বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, ‘বিগত যে কোনো সময়ের চেয়ে ঐক্যবদ্ধ চট্টগ্রাম মহানগর বিএনপি। নির্বাচনে সব নেতা ঐক্যবদ্ধ ভাবে কাজ করবে।’

মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম বলেন, ‘মেয়র নির্বাচনে বিএনপির প্রার্থীর জন্য সবাই একযোগে কাজ করা শুরু করেছে। মনোনয়নপত্র নেওয়া এবং জমা দেওয়ার সময় প্রায় সব নেতাই উপস্থিত ছিলেন। আগামীতে গণসংযোগে সব নেতা উপস্থিত থাকবেন। বিএনপির প্রার্থীকে নির্বাচিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর