রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা

জাসদ (ইনু) কাউন্সিলে জাতীয় উল্লম্ফনে ৯টি প্রস্তাব গ্রহণ

ইনু-শিরিন পুনর্নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক

দেশে সুশাসন ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয়ে শেষ হওয়া দুই দিনব্যাপী কাউন্সিলে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি পদে হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক পদে শিরিন আখতার এমপি পুনর্নির্বাচিত হয়েছেন। ক্ষমতাসীন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক জাসদের এ কাউন্সিলে জাতীয় উল্লম্ফনের লক্ষ্যে ৯টি রাজনৈতিক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ মিলনায়তনে জাতীয় কাউন্সিল শুরু হয় শুক্রবার। গতকাল রাতে শেষ হওয়া কাউন্সিল অধিবেশনে নির্বাচন পরিচালন কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত ঘোষণা করেন, নতুন ১৩৫ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে আবারও হাসানুল হক ইনু সভাপতি এবং শিরিন আখতার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

‘সুশাসন চাই : দুর্নীতি-লুটপাট-দলবাজি বন্ধ কর, সাম্প্রদায়িক-জঙ্গিবাদ নির্মূল কর, বৈষম্যের অবসান কর- সমাজতন্ত্রের পথ ধরে জাতীয় উল্লম্ফন ও জাতীয় পুনর্জাগরণের লক্ষ্যে এগিয়ে যাও’ শীর্ষক স্লোগান নিয়ে এবারের কাউন্সিল করেছে জাসদ।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত জাসদ এবারের কাউন্সিলে জাতীয় উল্লম্ফনের লক্ষ্যে নেওয়া ৯টি রাজনৈতিক প্রস্তাবে বলা হয়, এক. সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করতে হবে। দুর্নীতির আসল বেগম ও সাহেবদের ধরতে হবে। দুই. জামায়াত-বিএনপিকে রাজনীতির মাঠ থেকে চিরতরে বিদায় করতে হবে। গণতন্ত্রের সুন্দর বাগান সাজাতে হলে বন্য শূকরকে খোঁয়াড়ে আটকে রাখতে হবে। নইলে শূকর গণতন্ত্রের বাগান তছনছ করে ফেলবে। তিন. সংবিধান পর্যালোচনা করে অসংগতি ও গোঁজামিল দূর করতে হবে। আমলা ও সামরিক কর্তৃত্বের বদলে জনগণের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে আইনকানুনের প্রয়োজনীয় সংশোধন করতে হবে। চার. সংবিধান নির্দেশিত সমাজতন্ত্র লক্ষ্যাভিমুখী অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। পাঁচ. শিক্ষাব্যবস্থায় নৈরাজ্য-মানের বিশৃঙ্খলা ও মানের নিম্নগামিতা রুখতেই হবে। বেকারদের বেকার ভাতা দিতে হবে। ছয়. জাতীয় ডিজিটাল ও সাইবার ব্যবস্থপনা গড়ে তুলতে হবে। সাত. জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় জাতীয় সক্ষমতা অর্জনে সমম্বিত নীতি ও পদক্ষেপ গ্রহণ করতে হবে। আট. জনসংখ্যা বিস্ফোরণের ঝুঁকি ও চাপ মোকাবিলায় জনসংখ্যা ব্যবস্থাপনায় সমম্বিত নীতি ও পদক্ষেপ গ্রহণ করতে হবে। নয়. বহুমাত্রিক কৌশলের ভিত্তিতে জোরালো কূটনৈতিক নীতি গ্রহণ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর