সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা

দাবিদারহীন অর্পিত সম্পত্তির বিষয় দ্রুত নিষ্পত্তির সুপারিশ

দলিল রেজিস্ট্রিতে জনদুর্ভোগ লাঘবের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

ভাওয়াল রাজ এস্টেটের দখল ও বেদখলে থাকা মোট জমির পরিমাণসহ এ বিষয়ে মামলার পরিসংখ্যান জানতে চেয়েছে সংসদীয় কমিটি। একইসঙ্গে দাবিদারহীন অর্পিত সম্পত্তির বিষয় দ্রুত নিষ্পত্তির সুপারিশ করে কমিটি। পাশাপাশি মাঠপর্যায়ে কার্যক্রমে স্বচ্ছতা আনতে ভূমি অফিসের কার্যক্রম পরিদর্শন প্রতিবেদন কমিটিতে দাখিলের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন, কমিটির সভাপতি মো. এশবুল হোসেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মো. আমিনুল ইসলাম বৈঠকে অংশ নেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, ভূমি সেবা প্রদান কার্যক্রম সহজ করতে সাব-রেজিস্ট্রারের কার্যালয়কে ভূমি মন্ত্রণালয়ের অধীন আনার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগসহ ভূমি মন্ত্রণালয়ের অধীন হিসাব নিয়ন্ত্রক (রাজস্ব) এর কার্যাবলীর বিষয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে কমিটির সুবিধাজনক সময়ে নীলফামারী গুচ্ছগ্রাম প্রকল্পের কার্যক্রম পরিদর্শনের সিদ্ধান্ত হয়।

দলিল রেজিস্ট্রিতে জনদুর্ভোগ লাঘবের সুপারিশ : ভূমি ক্রয়-বিক্রয়ের দলিল রেজিস্ট্রি করার ক্ষেত্রে সব অনিয়ম ও হয়রানি চিহ্নিত করে জনদুর্ভোগ লাঘবের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে ভূমি রেজিস্ট্রেশন  অফিসের দুর্নীতি নির্মূল করতে নিয়মিত ভূমি অফিস পরিদর্শনের পাশাপাশি যেসব দেশে উন্নত ও জনকল্যাণমুখী ভূমি রেজিস্ট্রেশন ব্যবস্থা রয়েছে, সে ধরনের আধুনিক ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি প্রবর্তনের সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২ নম্বর সাব-কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন সাব-কমিটির আহ্বায়ক মো. শহীদুজ্জামান সরকার। বৈঠকে কমিটির সদস্য মো. আবদুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং বেগম রুমিন ফারহানা অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে খুব শিগগিরই সাব-কমিটির সদস্যসহ ভূমি ক্রয়-বিক্রয়ে রেজিস্ট্রি কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত হয়। বৈঠকে নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক, আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের যুগ্ম-সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর