মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

যুবলীগের ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছি : পরশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরীর হাতে ফুলেল নৌকা উপহার দেন যুবলীগের কেন্দ্রীয় চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হাসান নিখিল। দলের প্রধান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়র প্রার্থীর পক্ষে একাট্টা হয়ে মাঠে কাজ করার জন্য সভায় আবারও ঘোষণা দেন বর্তমান মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং যুবলীগের কেন্দ্রীয় চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকসহ জেলার সর্বস্তরের নেতারা। এ সময় যুবলীগের পক্ষ থেকে একটি নির্বাচনী যুব কমিটিও ঘোষণা করেছে। গতকাল দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে কেন্দ্রীয় যুবলীগের নতুন দায়িত্ব নেওয়ার পর প্রথম চট্টগ্রামে যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সঞ্চালক ছিলেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল। এ সময় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চসিক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম প্রমুখ।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, যুবলীগ নেতা শেখ নাইমসহ যুবলীগের কেন্দ্রীয়, নগর, জেলা ও উপজেলার নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এ বিভাগীয় প্রতিনিধি সভায় ১৫টি সাংগঠনিক জেলা ও তার আওতাধীন বিভিন্ন ইউনিটের প্রায় ৫০০ প্রতিনিধি উপস্থিত রয়েছেন। যুবলীগের ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্‌বান জানিয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে সামস পরশ বলেছেন, নানা ঘটনায় বিতর্কিত যুবলীগের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করতে হবে। আমার বাবা যুবলীগের প্রতিষ্ঠাতা। যুবলীগের ঐতিহ্য রয়েছে। যুবলীগের ইমেজ ক্রাইসিস তৈরি হয়েছিল। জননেত্রী শেখ হাসিনা আমাদের দায়িত্ব দিয়েছেন। কাজ করছি যুবলীগকে একটি সুশৃঙ্খল সংগঠন হিসেবে তৈরি করতে। তিনি বলেন, আমাদের শত্রু এখন বিরোধী সংগঠন নয়, নিজেরা নিজেদের শত্রু।

যুবলীগের কর্মীদের প্রতি অনুরোধ, আপনারা আপনাদের ভাইকে শত্রু বানাবেন না, ভাইদের শত্রু ভাববেন না। যুবলীগের মান রক্ষা করবেন। আপনাদের কারণে যেন শেখ ফজলুল হক মণির হাতে গড়া যুবলীগের মাথা হেঁট না হয়। তিনি বলেন, দলের মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীকে জননেত্রী শেখ হাসিনা মনোনয়ন দিয়েছেন। তাকে বিজয়ী করতে যুবলীগ নেতা-কর্মীদের এক হয়ে কাজ করতে হবে।

বর্তমান সিটি মেয়র ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেছেন, আমি জননেত্রী শেখ হাসিনার জন্য কাজ করি, কাজ করে যাব। আমি জাতির জনকের আদর্শ ধারণ করি। আমি কাজের মাধ্যমে তা প্রমাণ করে দেব।

যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল বলেন, জেলা যুবলীগের আওতাধীন ইউনিটের কমিটি গঠন করতে কেন্দ্রীয় যুবলীগের অনুমতির প্রয়োজন নেই। কিন্তু লক্ষ্য রাখতে হবে কমিটিতে যেন কোনো মাদক ব্যবসায়ী, খারাপ লোক না আসে। যদি কোনো মাদক ব্যবসায়ী, খারাপ লোক কমিটিতে আসে তাহলে ওই কমিটির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

সভায় হাতাহাতি : সামনের চেয়ারে বসানোকে কেন্দ্র করে সভা শুরুর আগেই চট্টগ্রামে যুবলীগের প্রতিনিধি সভায় হাতাহাতির ঘটনা ঘটেছে। বরিশাল থেকে আগত শামীম কবির নামের সাবেক এক ছাত্রনেতার সঙ্গে নগর যুবলীগের আহ্‌বায়ক মহিউদ্দিন বাচ্চুর সমর্থিত শেখ আবু নাছের আজাদসহ কয়েকজনের সঙ্গে এমন ঘটনা ঘটেছে। এ সময় কিছুটা বিশৃঙ্খলার সৃষ্টি হলেও আধা ঘণ্টার মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। বরিশাল থেকে আগত শামীম কবির পরিচয় দেওয়া এ সাবেক ছাত্রনেতা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তেমন কিছুই হয়নি। রাজনীতি যখন করি, অনেক ঝামেলা হবে, আবার সমাধানও হবে। তবে বিষয়টা স্বাভাবিকভাবেই বলতে পারত। যুবলীগ নগর কমিটির আহ্‌বায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, কই কিছুই তো হয়নি। তবে সিনিয়র নেতারা আসবেন তাই, সামনে থেকে পেছনে বসার জন্য বলেছেন হয়তো। একইভাবে চট্টগ্রামের এক সাংবাদিকের সঙ্গেও বিশৃঙ্খলার সৃষ্টি হলে কেন্দ্র্রীয় যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক অনাকাক্সিক্ষত ঘটনার জন্য দুঃখ প্রকাশও করেছেন।

নির্বাচনে প্রচারণায় যুবলীগের কমিটি : চসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে প্রচারণার জন্য যুবলীগের পক্ষ থেকে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বদিউল আলমকে আহ্‌বায়ক এবং সাবেক গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক শহীদুল হক রাসেলকে সদস্য সচিব করা হয়েছে। যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সভায় এ কমিটি ঘোষণা করেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। কমিটিতে যুগ্ম-আহ্‌বায়ক হিসেবে রাখা হয়েছে নগর যুবলীগের আহ্‌বায়ক মহিউদ্দিন বাচ্চু, যুবলীগের সাবেক কৃষি বিষয়ক উপ-সম্পাদক মীর মোহাম্মদ মহিউদ্দিন, সাবেক সদস্য রাশেদ খান মেনন, মহানগর যুবলীগের যুগ্ম-আহ্‌বায়ক ফরিদ মাহমুদ, দেলোয়ার হোসেন খোকা, মাহবুবুল হক সুমন ও দিদারুল আলম দিদার, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, সাধারণ সম্পাদক পার্থ সারথী চৌধুরী, উত্তর জেলা যুবলীগের সভাপতি এস এম আল মামুন, সাধারণ সম্পাদক রাশেদুল আলমকে। এছাড়া কমিটিতে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সাংগঠনিক জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, যুবলীগের সাবেক নেতাদের মধ্যে কয়েকজনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর