মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

এক মাসে সড়কে গেছে ৫৩৪ প্রাণ

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি গতকাল গেল ফেব্রুয়ারির ২৯ দিনে সড়কে ৫৩৪ জনের মৃত্যুর পরিসংখ্যান দিয়েছে।

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে ২৯ দিনে ৫০৪টি সড়ক দুর্ঘটনায় ৫৩৪ ব্যক্তির প্রাণহানি ঘটেছে এবং ১৬৯ জন আহত হয়েছে। বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি। তাদের হিসাবে আগের মাস জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় আহতের হার বেড়েছে ২.৪৫ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি নিহত হয়েছে পথচারী-১৮৭ জন। তবে দুর্ঘটনার বেশি শিকার হয়েছে শিক্ষার্থীরা-২৬০ জন, এরপর পথচারী ২১২ জন, গাড়িচালক ১৩৪ জন, অন্যান্য পরিবহন শ্রমিক ৭৩ জন। সংঘটিত দুর্ঘটনায় জড়িত বাহনের মধ্যে ২৭.৯৩ শতাংশ ছিল ট্রাক ও কাভার্ড ভ্যান, ২০.৯৫ শতাংশ ছিল মোটরসাইকেল, ১৫.৭৫ শতাংশ বাস, ১২.৩৩ শতাংশ নসিমন-করিমন-ট্রাক্টর ও লেগুনা, ১০.৫৪ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৮.১৭ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৪.৩০ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস।

ফেব্রুয়ারিতে দুর্ঘটনার ৫৭.৫৩ শতাংশ ছিল গাড়িচাপা, ১৮.০৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬.৬৭ শতাংশ ঘটনা গাড়ি খাদে পড়ে। ৪৫.০৪ শতাংশ দুর্ঘটনা ঘটে আঞ্চলিক মহাসড়কে, ২৬.১৯ শতাংশ জাতীয় মহাসড়কে, ২৩.০২ শতাংশ ফিডার রোডে।

সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটে ১৬ ফেব্রুয়ারি, এদিন ২৫টি দুর্ঘটনায় নিহত হয় ২৭ জন। আর ২৭ ফেব্রুয়ারি সবচেয়ে কম, ছয়টি দুর্ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর