বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

পদ্মায় ফেলা হচ্ছে মরা কুকুর-বিড়াল

দূষিত হচ্ছে পানি ও পরিবেশ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পদ্মায় ফেলা হচ্ছে মরা কুকুর-বিড়াল

পদ্মা দখল হতে শুরু করেছে আগে থেকেই। এবার পদ্মাকে দূষিত করতে ফেলা হচ্ছে মরা পশু। রাজশাহীর পদ্মা নদীতে মৃত গবাদিপশু ও কুকুর-বিড়াল থেকে শুরু করে পশুপাখি ফেলা হচ্ছে। এতে করে নদীর পানি ও পরিবেশ দূষিত হচ্ছে। তবে এনিয়ে কোনো পদক্ষেপ নিতে দেখা যায় না। পরিবেশবাদীরা বলছেন, নদীর তীরবর্তী এলাকার মানুষকে সচেতন করা থেকে পদ্মাকে দূষিত হওয়ার হাত থেকে বাঁচানো সম্ভব নয়। তবে এজন্য প্রশাসনের উদ্যোগ  জরুরি। রাজশাহী সংলগ্ন পদ্মার তীর ঘুরে দেখা যায়, নদীর বিভিন্ন তীরে মৃত প্রাণী ফেলে রাখা হয়েছে। সে প্রাণীগুলো পচে তা থেকে পুরো এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। কাকসহ অন্যান্য প্রাণী এসে সেই মৃত প্রাণীর দেহ ঠুকরে ঠুকরে খাচ্ছে। দেহগুলো এভাবে দিনের পর দিন নদীর ধারে পড়ে থাকছে, নয়তো পানিতে ভাসছে। লালন শাহ মুক্ত মঞ্চের দক্ষিণে বিশাল পদ্মার মনোরম দৃশ্য উপভোগ করতে আসা সাবরিনা আক্তার বলেন, ‘রাজশাহীতে বিনোদন কেন্দ্র বলতে প্রথমেই পদ্মা নদীকে চিনি। মানুষ পরিবার নয়তো বন্ধুবান্ধব নিয়ে এ নদীর বিশালতা উপভোগ করতে আসেন।

তবে নদীর পানিতে বিভিন্ন প্রাণীর মৃতদেহ দেখে গা গুলিয়ে আসে, বিনোদনটাই মাটি হয়ে যায়। তাছাড়া এসব পরিবেশের জন্যও ক্ষতিকর।’

 একই অভিযোগ করেন টি-বাঁধ এলাকায় সপরিবারে বেড়াতে আসা লিয়াকত আলী বলেন, ‘আশপাশের এলাকার মানুষ তাদের পোষ্য প্রাণী নদীর তীরে এনে ফেলে যায়। আবার অনেক সময় সড়ক দুর্ঘটনায় মৃত প্রাণীগুলোও নদীতে ফেলা হয়। এভাবে না ফেলে মৃত প্রাণীগুলো মাটি চাপা দিলে পরিবেশ ও নদী দুইই রক্ষা পায়।’ নদী গবেষক ড. মাহবুব সিদ্দিকী বলেন, দখল আর দূষণ এখন সব মাত্রা ছাড়িয়েছে। এভাবে নদীগুলোতে মেরে ফেলা হচ্ছে। বিশে^ যেখানে নদীকে ঘিরে পর্যটন এলাকা গড়ে তোলা হয়েছে, সেখানে পদ্মাকে মেরে ফেলার সব প্রক্রিয়া চলছে প্রশাসনের নীরবতায়। নদীতে প্রাণীর মৃতদেহ ফেলা বন্ধ করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি জানান তিনি।

সর্বশেষ খবর