বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা

জামিনে মুক্ত পলাতক জঙ্গিদের খুঁজছে সিএমপি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলার ঘটনার পর পাঁচ দিনেও কাউকে গ্রেফতার করতে পারেনি প্রশাসন। এমনকি চিহ্নিত হয়নি জড়িতদের কেউ। এ ঘটনার ক্লু ও হোতাদের ধরতে জামিনে মুক্ত পলাতক জঙ্গিদের সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা খতিয়ে দেখছে মামলার তদন্ত সংস্থা সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট (সিটিইউ)।  

পাশাপাশি আলোচিত কয়েকটি মাদ্রাসা এবং ব্যক্তির ওপরও রাখা হচ্ছে নজরদারি। সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট (সিটিইউ) উপ-কমিশনার হাসান মো. শওকত আলী বলেন, ট্রাফিক পুলিশ বক্সে হামলার ঘটনায় কেউ গ্রেফতার কিংবা চিহ্নিত হয়নি। সিটিইউ চেষ্টা করছে দ্রুততার সঙ্গে হোতাদের চিহ্নিত করে গ্রেফতার করার।

 তিনি বলেন, বিগত সময়ে জঙ্গি মামলায় জামিনে মুক্ত হয়ে পলাতক রয়েছে এমন ব্যক্তিদের খোঁজা হচ্ছে। পাশাপাশি সন্দেহজনক কয়েকটি প্রতিষ্ঠানের ওপরও নজরদারি করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে মামলাসংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, বিগত সময়ে কারাগার থেকে পুলিশের ওপর হামলার নির্দেশনা এসেছিল। তাই কারাগারে আটক জঙ্গিদের এ ঘটনার জন্য জিজ্ঞাসাবাদ করার চিন্তাভাবনা চলছে। ধারণা করা হচ্ছে, কারাগারে বন্দী কোনো আসামির কাছ থেকে এ ঘটনার বিষয়ে কোনো ক্লু পাওয়া যেতে পারে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, বর্তমানে এই কারাগারে ৬০ জন দুর্ধর্ষ জঙ্গি রয়েছে। তাদের মধ্যে জেএমবির ২১ জন, আনসারুল্লাহ বাংলাটিমের ৯ জন, হামজা ব্রিগেডের ১১ জন, হুজির ২ জন, হিযবুত তাহরীরের ১৭ জন জঙ্গি কারাগারে বন্দী রয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে পাঁচলাইশ থানার ২ নম্বর গেট এলাকার ট্রাফিক পুলিশ বক্সে বোমা বিস্ফোরণে দুই পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হন। এ ঘটনায় ট্রাফিক উত্তর জোনের পরিদর্শক অনিল বিকাশ চাকমা বাদী হয়ে মামলা করেন। জঙ্গি সংগঠন আইএস এ ঘটনার দায় স্বীকার করলেও তা অস্বীকার করেছে পুলিশ।

সর্বশেষ খবর