বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

নকল ওষুধ খুলনার বাজারে

পেইন কিলার প্রস্তুতকারককে দন্ড

সামছুুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় অবৈধ উপায়ে ক্ষতিকর কাঁচামাল ও কেমিক্যাল দিয়ে তৈরি হচ্ছে পেইন কিলার। সেই সঙ্গে বিভিন্ন কোম্পানির খালি প্যাকেটে ভুয়া ফয়েল (পেছনের আবরণ) লাগিয়ে বিক্রি হচ্ছে নকল ওষুধ। গতকাল খুলনায় অবৈধ উপায়ে পেইন কিলার তৈরির সরঞ্জামসহ মো. শাহ আলম নামের একজনকে গ্রেফতারের পর নকল ওষুধের বিষয়টি আলোচনায় আসে।

জানা যায়, ঔষধ প্রশাসনের অনুমতি  ছাড়াই নগরীর করিমনগর এলাকায় নিজ বাড়িতে ক্ষতিকর নানা কেমিক্যাল দিয়ে ‘লিকুইড পেইন কিলার’ তৈরি করত শাহ আলম। একই সঙ্গে অবৈধভাবে ওষুধের লেভেলিং (মোড়ক) ও বাজারজাত করা হতো। গতকাল ডিবি পুলিশ ওই বাড়িতে অভিযান চালিয়ে ওষুধ তৈরির সরঞ্জামসহ তাকে গ্রেফতার করে। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে ৭ দিনের কারাদ- দেওয়া হয়।

 

নগর ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান বলেন, অবৈধভাবে ওষুধ উৎপাদন ও বিক্রির জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণে তার কোনো লাইসেন্স নেই। এর আগে ৭ জানুয়ারি নগরীতে মিস্ত্রিপাড়া পশ্চিম লেনে পুলিশের অভিযানে নকল ওষুধ ও বিভিন্ন কোম্পানির খালি প্যাকেট ও ফয়েল উদ্ধার হয়। এ ঘটনায় আবদুল্লাহ মামুন নামে একজন  গ্রেফতার হলেও মূল সিন্ডিকেটের হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

ঔষধ প্রশাসনের সহকারী পরিচালক মোহাম্মদ আবদুর রশীদ বলেন, যে কোনো ওষুধ তৈরি করতে গেলে লাইসেন্স নিতে হয়। মানহীন ওষুধ তাৎক্ষণিকভাবে কিছুটা উপকার করলেও তা মানবদেহের জন্য ক্ষতিকর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর