বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

উত্থানে শেয়ারবাজার, আসছে রবি

ডিএসই সূচক বেড়েছে ৩১ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে গতকাল শেয়ারবাজারে সব কটি মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৩১ পয়েন্ট। এদিকে গতকাল অভিহিত মূল্যে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন করেছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) কোম্পানিটির পক্ষে ইস্যু ম্যানেজার আইডিএলসি ইনভেস্টমেন্টস আবেদন করে। ডিএসইতে গতকাল বড় ধরনের উত্থান দিয়ে লেনদেন শুরু হয়। ডিএসইর সূচক ৭৩ পয়েন্ট বেড়ে যায়। পরে কিছুটা নিম্নমুখী হয়ে পড়ে সূচক। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে দুই দিনে সূচক বাড়ে ৫৬ পয়েন্ট। তবে চলতি সপ্তাহের প্রথম দিনে সূচক কমেছিল ৭২ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ২৩৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ৮৪টির। ৩৮টির দাম অপরিবর্তিত থাকে। লেনদেন হয়েছে ৬০৯ কোটি ছয় লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১৯ কোটি ৭৪ লাখ টাকা।

 টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় স্থানে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৪ লাখ টাকা। ১৫ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে থাকে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির বাকিরা হচ্ছে- ফার কেমিক্যাল, ড্যাফোডিল কম্পিউটার, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ, সিলভা ফার্মাসিউটিক্যাল, ওরিয়ন ফার্মা এবং গ্রামীণফোন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৫২টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবাজারে আসছে রবি : শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য গতকাল বিএসইসিতে আবেদন করেছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।  জানা গেছে, অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। এর মধ্যে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা হবে সাধারণ বিনিয়োগকারীদের জন্য। বাকি ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারী ও পরিচালকদের জন্য।

সর্বশেষ খবর