শিরোনাম
শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা
খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল

প্রথমবারের মতো সংযোজন হচ্ছে এমআরআই মেশিন

সামছুজ্জামান শাহীন, খুলনা

রোগীর জটিল পরীক্ষা-নিরীক্ষার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো চালু হচ্ছে ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং (এমআরআই) সুবিধা। হাসপাতালের রেডিওলজি বিভাগে অত্যাধুনিক এই মেশিন স্থাপনের কাজ চলছে। চিকিৎসকরা বলছেন, সরকারি হাসপাতালে এমআরআই সুবিধা চালু হলে স্বল্প খরচে পরীক্ষা-নিরীক্ষা সম্ভব হবে। সেই সঙ্গে ভোগান্তি কমবে। জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন কয়েক হাজার রোগীর চিকিৎসা দেওয়া হয়। অধিকাংশ ক্ষেত্রে জটিল রোগ নির্ণয়ের ক্ষেত্রে বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার থেকে উচ্চমূল্যে পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। এর মধ্যে এমআরআই অত্যন্ত ব্যয়বহুল প্রয়োজনীয় পরীক্ষা। সরকারি হাসপাতালে এ সুবিধা না থাকায় ভোগান্তিতে পড়তে হয় সাধারণ রোগীদের। চিকিৎসকরা জানায়, রোগীর মস্তিষ্ক, মেরুদন্ড, জয়েন্ট (হাঁটু, কাঁধ, গোড়ালি), রক্তনালি, হার্ট ও শরীরের অন্যান্য অংশের পরীক্ষায় এমআরআই ব্যবহার করা হয়। এর মাধ্যমে মস্তিষ্কের রোগ- টিউমার, স্ট্রোক, মেরুদন্ডের আঘাত, হাড় ও মাংসপেশির সমস্যা, রক্তনালির অস্বাভাবিকতা, প্রস্টেট সমস্যা নির্ণয় করা যায়।

খুমেক হাসপাতালের রেডিওলজি বিভাগের ইনচার্জ এস এম আলতাফ হোসেন বলেন, চাহিদার প্রায় ১৫ বছর পর ডিজিটাল এমআরআই মেশিনসহ অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম পাওয়া গেছে। তবে হাসপাতালে অত্যাধুনিক মেশিন পরিচালনায় দক্ষ জনবলের ঘাটতি রয়েছে।

খুমেক হাসপাতালের পরিচালক ডা. এ টি এম মঞ্জুর মোর্শেদ বলেন, এমআরআই পরীক্ষায় অভ্যন্তরীণ সূ²াতিসূ² চিত্র পাওয়া যায় এবং রোগ নির্ণয় সহজ হয়। দীর্ঘদিনের প্রচেষ্টায় এই মেশিনটি পাওয়া গেছে। এখন থেকে স্বল্প খরচে সরকারি হাসপাতালেই রোগীরা এমআরআই সুবিধা পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর