রবিবার, ৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

ক্ষুদ্র ব্যবসায় জড়িত দুঃস্থ নারীদের সহায়তা দেবে বসুন্ধরা এলপি গ্যাস

নিজস্ব প্রতিবেদক

ক্ষুদ্র ব্যবসায় জড়িত দুঃস্থ নারীদের সহায়তা দেবে বসুন্ধরা এলপি গ্যাস

দেশের বিভিন্ন প্রান্তে ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িত দুঃস্থ নারীদের জীবন মান উন্নয়নে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড। সামাজিক দায়বদ্ধতামূলক কর্মসূচি-সিএসআরের আওতায় এ সহায়তা দেওয়া হবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, জীবনযুদ্ধে হার না মানা সেই নারীদের পাশে দাঁড়ানোর দায়িত্ব সবার। এবার নারী দিবসে বসুন্ধরা এলপি গ্যাস বিক্রয় হওয়া অর্থের একটি অংশ দুঃস্থ ও সুবিধাবঞ্চিত নারীদের জন্য খরচ করবে। নারীদের বিশাল কর্মমুখিতাকে সম্মান জানাতেই এই প্রয়াস। গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা-আইসিসিবির কনফারেন্স হলে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। আন্তর্জাতিক নারী দিবস-২০২০ উপলক্ষে ‘আপনার একটি অবদান, বাড়াবে নারীর জীবনের মান’ কর্মসূচির আওতায় প্রতি তিন মাস অন্তর ১০ জন নারী এ সহায়তা পাবেন। যা বছরের পর বছর অব্যাহত থাকবে। সংবাদ সম্মেলনে  অতিথি হিসেবে বক্তব্য দেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং রবীন্দ্র সংগীতশিল্পী অনিমা রায়। এতে কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের চিফ ফিন্যান্সিয়াল অফিসার মাহবুব আলম, বসুন্ধরা গ্রুপের সেক্টর-১-এর হেড অব ব্র্যান্ড অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট জেড এম আহমেদ প্রিন্স, বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের জেনারেল ম্যানেজার (সেলস) জাকারিয়া জালাল, ডেপুটি জেনারেল ম্যানেজার সরওয়ার হোসেন সোহাগ, আইসিসিবির সিওও এম এম জসীম উদ্দীন।

কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, বসুন্ধরা গ্রুপ নারীর উন্নয়নের কথা ভুলে না। শুধু পুরুষের উন্নয়ন হলে দেশের উন্নয়ন হবে না, শুধু নারীর উন্নয়ন হলেও দেশের উন্নয়ন হবে না। মানুষের কল্যাণে উন্নয়ন করতে হবে। তাহলে দেশ এগিয়ে যাবে। বসুন্ধরা গ্রুপ সেই মানুষের উন্নয়নেই কাজ করছে। তিনি আরও বলেন, রাস্তার পাশে দাঁড়ালে দেখি নারী সন্তান নিয়ে পিঠা বিক্রি করছে। একদিকে সন্তান সামলানো আরেকদিকে কাজ করা, এটা অনেক সাহসী মনের কাজ। আমরা বদলে দিতে চাই। সেই মানুষ বদলালে পরিবার বদলাবে। অবলা নারীর উন্নয়ন হবে। বসুন্ধরা শুধু মুনাফার কথা ভাবে না, অবহেলিত মানুষের কথাও ভাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক অনিমা রায় বলেন, বসুন্ধরা এলপি গ্যাস সমাজ বদলে দেওয়ার যে উদ্যোগ নিয়েছে, সমাজ বদলাবে। কেউ পাশে না থাকলেও বসুন্ধরা এলপি গ্যাস পাশে থাকবে। বসুন্ধরা এলপি গ্যাসকে ধন্যবাদ। এ উদ্যোগ যেন সারা বছর ধরেই হয়। সমাজ বদলানোর যে প্রতিজ্ঞা বসুন্ধরা এলপি গ্যাসের, এটা অত্যন্ত প্রশংসনীয়।

বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের চিফ ফিন্যান্সিয়াল অফিসার মাহবুব আলম বলেন, বসুন্ধরা এলপি গ্যাস মহতী উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের মাধ্যমে খেটে খাওয়া নারীর ভাগ্যোন্নয়ন হবে। বসুন্ধরা সবসময়ই মানুষের কল্যাণে কাজ করে, শুধু ব্যবসা করা আমাদের মূল উদ্দেশ্য নয়। আর্থিকভাবে নারীদের কীভাবে স্থায়ীভাবে জীবনমান উন্নত করা হবে এবং বসুন্ধরা এলপি গ্যাস কী পরিমাণ আর্থিক সহায়তার জন্য প্রস্তুত সে বিষয়টিও তুলে ধরেন তিনি।

বসুন্ধরা গ্রুপের সেক্টর-১-এর হেড অব ব্র্যান্ড অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট জেড এম আহমেদ প্রিন্স বলেন, বসুন্ধরা এলপি গ্যাস শুরু থেকেই নারীদের উন্নয়নে কাজ করে আসছে। এ বছর ‘আপনার একটি অবদান, বাড়াবে নারীর জীবনের মান’ ক্যাম্পেইনের আওতায় অসহায় দুঃস্থ নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে। এ ছাড়াও বসুন্ধরা এলপি গ্যাসের নিরাপদ আবাস ক্যাম্পেইন অনেক গৃহিণীকে সিলিন্ডার ব্যবহারে সচেতন করেছে। নারীদের কাজের রেখাচিত্রকে সামনে রেখে বসুন্ধরা এলপি গ্যাস বাজারে ছাড়ে, যেটা দেশের কেউ বাজারে ছাড়তে পারেনি। আগামীকাল (আজ) থেকে এ প্রকল্পের আওতায় যে গ্যাস বিক্রি হবে, তার একটি অংশ অসহায় নারীদের কল্যাণে খরচ করা হবে। দুটি প্রক্রিয়ায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। একটি হচ্ছে অনলাইনের মাধ্যমে দুঃস্থ নারীদের আবেদন নেওয়া হবে। অপরটি আমাদের ডিলারদের মাধ্যমে। যারা দুঃস্থ অসহায় নারী, তারা এ সুযোগ পাবেন।

বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের জেনারেল ম্যানেজার (সেলস) জাকারিয়া জালাল বলেন, বসুন্ধরা গ্রুপে সামনের দিনে নারী কর্মী সংখ্যা আরও বৃদ্ধি পাবে। বাজারের নম্বর ওয়ান ব্র্যান্ড বসুন্ধরা এলপি গ্যাসের লক্ষ্য শুধু ব্যবসা করা নয়, সমাজের উন্নয়নেও কাজ করা। নারী দিবসকে সামনে রেখে যে কনসেপ্ট নিয়ে এসেছে, সেটা অত্যন্ত প্রশংসনীয়। তিনি বলেন, গত বছর আমরা বসুন্ধরা এলপি গ্যাসের সিলিন্ডারে তুলে ধরেছিলাম সমাজের মধ্য এবং উচ্চমধ্যবিত্ত নারীদের কাজের রেখাচিত্র। কিন্তু সমাজের নিম্ন শ্রেণিতেও প্রচুর নারী অর্থনীতিকে সমৃদ্ধশালী করে চলেছে। অল্প কিছু সহযোগিতায় হয়তো তারা আমাদের অর্থনীতিকে নিয়ে যাবে আরও বহুদূর। নারীদের বিশাল কর্মমুখিতাকে সম্মান জানাতেই বসুন্ধরার এই প্রয়াস। আইসিসিবির সিওও এম এম জসীম উদ্দীন বলেন, নারীর উন্নয়নে মানসিকতা পরিবর্তনের খুবই দরকার। এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। প্রতিষ্ঠান হিসেবে বসুন্ধরা সবসময় নারীর উন্নয়নে কাজ করে।

ওই সংবাদ সম্মেলনে বলা হয়, জীবন যুদ্ধে হার মানতে জানেন না যেসব নারী, তাদের পাশে দাঁড়ানোর দায়িত্ব সবার। তাই নারী দিবসকে সামনে রেখে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড পরিবার ব্যয় করবে সেসব দুঃস্থ ও সুবিধাবঞ্চিত নারীদের পাশে দাঁড়াতে, যারা জীবন যুদ্ধে হার মানতে জানেন না। নারীদের কর্মমুখিতাকে সম্মান জানাতে বসুন্ধরার এই ক্ষুদ্র প্রয়াস।  ‘আপনার একটি অবদান, বাড়াবে নারীর জীবনের মান’ প্রকল্পে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড দুঃস্থ নারী যারা হয়তো ক্ষুদ্র পরিসরে ব্যবসা করছেন কিন্তু আর্থিক সচ্ছলতায় সংসার চালাতে পারছেন না অথবা শারীরিক অক্ষমতার কারণে ব্যবসা বৃদ্ধিতে অসমর্থ, এমন নারীদেরই জীবনমান উন্নয়নে কাজ করবে। প্রতি তিন মাস অন্তর অন্তর বসুন্ধরা এলপি গ্যাস নিজস্ব বিক্রয়কর্মী, ডিলার ও ডিস্ট্রিবিউটরদের সহযোগিতায় প্রাথমিকভাবে ১০ জন বা তারও অধিক নারীদের স্থায়ী কর্মসংস্থান করে দেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর