মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতির দিকে যাচ্ছে

------- অমর্ত্য সেন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলাদেশ বর্তমান সময়ে অর্থনৈতিক অগ্রগতির দিকে যাচ্ছে। এ অগ্রগতির পেছনে সুচিন্তিত সরকারি পরিকল্পনার পাশাপাশি বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠানগুলোর অবদান অনেক বেশি। তবে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পেছনে সবচেয়ে বড় অবদান মেয়েদের। এ মন্তব্য করেছেন নোবেলজয়ী ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক  অনুষ্ঠানে স্কাইপির মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। বছরব্যাপী ‘বাংলা ভাষায় অধ্যাপক অমর্ত্য সেন পাঠচক্র, বিষয় : সমৃদ্ধ ও ন্যায্য সমাজের সন্ধানে অমর্ত্য সেন’ শীর্ষক আলোচনার উদ্বোধন উপলক্ষে বাঙলার পাঠশালা ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অধ্যাপক অমর্ত্য সেন বলেন, বাংলাদেশ এটা অনুধাবন করতে পেরেছিল সমাজ চেতনায় নারী-পুরুষের যুক্ত অবদান প্রয়োজন। এ উদ্যোগটিই দেশটির প্রগতিকে এগিয়ে নিয়েছে। তিনি বলেন, যে ধরনের কাজের ভিত্তিতে একটা দেশ এগিয়ে যায় বা বেসরকারি প্রতিষ্ঠানগুলো সফল হয়, সে ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশে অন্য দেশের তুলনায় অনেক বেশি সাফল্য এসেছে। এনজিওগুলোর মধ্যে ব্র্যাক, গ্রামীণ ব্যাংক ও গণস্বাস্থ্য সব দিক দিয়েই খুব সাবলীলভাবে এগিয়ে গেছে। অন্যদিকে সরকারি যে পরিকল্পনা তার মধ্যে রাস্তা ও যোগাযোগ প্রাধান্য পেয়েছে। একসময় যেখানে বাংলাদেশের এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে এক দিনের বেশি লেগে যেত, সেখানে এখন দু-তিন ঘণ্টার মধ্যে যাওয়া যায়।

তিনি আরও বলেন, মানুষের দায়িত্বশীলতা ও কর্তব্যবোধ নিয়ে আরেকটু চিন্তা করার কারণ রয়েছে। যেটা আমাদের অর্থনীতির আলোচনায়ও তেমন নেই। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক প্রগতিতে সবচেয়ে বড় অবদান হচ্ছে দায়িত্ববোধ দায়বদ্ধতাকে কতটুকু ছাড়িয়ে যেতে পারছে। মানুষ হিসেবে যা কর্তব্য তা কতটা আমরা করতে পারছি। এ বিষয়টিকে গুরুত্ব দিতে হবে।

উদ্বোবনী অনুষ্ঠানে অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে ‘বাংলাদেশে অমর্ত্য সেনের চিন্তার প্রাসঙ্গিকতা’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি বলেন, অমর্ত্য সেন বাংলাদেশের দুর্ভিক্ষ, দারিদ্র্য প্রভৃতি নিয়ে কাজ করেছেন। সমাজের কথা চিন্তা করেছেন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নব্বইয়ের দশক থেকে উত্তরোত্তর বেড়ে প্রায় ভারতের সমান হয়েছে। তবে মাথাপিছু আয়ের দিকে আমরা পিছিয়ে গেছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান ও সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান। এ পাঠচক্রের আহ্বায়ক ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক সিদ্দিকুর রহমান ওসমানী। সঞ্চালনা করেন ফাউন্ডেশনের সভাপতি আহমেদ জাভেদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর