বুধবার, ১১ মার্চ, ২০২০ ০০:০০ টা
ভোট শুরু আজ

সুপ্রিম কোর্ট বারে পুনরুদ্ধার ও ধারাবাহিকতার লড়াই

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০২০-২১ সেশনের দুই দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। বরাবরের মতো এবারও প্রধান দুই রাজনৈতিক দলের সমর্থিত আইনজীবীদের দুই প্যানেল সাদা ও নীল নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা করছে। দল ক্ষমতায় থাকলেও দীর্ঘদিন বারের কর্তৃত্ব হাতছাড়া হয়ে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগের। গত নির্বাচনে সভাপতিসহ ছয় পদে জয়ী হলেও সংখ্যাগরিষ্ঠ্যতা পায়নি তারা। এবার তাই নিজেদের কর্তৃত্ব পুনরুদ্ধারে মরিয়া সাদা প্যানেলের প্রার্থীরা। অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের প্রার্থীদের বড় চ্যালেঞ্জ জয়ের ধারাবাহিকতা ধরে রাখা।

সুপ্রিম কোর্ট বারের সুপারিনটেনডেন্ট নিমেশ চন্দ্র দাস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দুই দিনব্যাপী এ নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে ৩১ জন প্রার্থী অংশ নিয়েছেন। আর সমিতির ৭ হাজার ৭৮১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। দুই প্যানেলের বাইরে সভাপতি-সম্পাদকসহ তিন পদে আরও তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফের নেতৃত্বে ১১৪ সদস্যবিশিষ্ট নির্বচান উপকমিটি দায়িত্ব পালন করছে।

নির্বাচনের বিষয়ে সাদা প্যানেলের সভাপতি প্রার্থী ও বর্তমান সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ‘গত মেয়াদে নির্বাচনের আগে আমি যেসব প্রতিশ্রুতি দিয়েছিলাম, এর প্রায় সবই এখন বাস্তবায়নের পথে। ইতিমধ্যে সমিতির ভবন উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে প্রায় সাড়ে ১৭ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।’ তিনি বলেন, ‘আমি সব সময় আইনজীবীদের পাশে থাকার চেষ্টা করেছি। কোনো আইনজীবী যখনই কোনো সমস্যার কথা বলেছেন, তাৎক্ষণিক সমাধানের চেষ্টা করেছি।’ প্যানেলের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের প্যানেলের প্রতিটি প্রার্থী সব সময় আইনজীবীদের জন্য কাজ করেন। এ জন্যই এবার পূর্ণ প্যানেল জয়ের আশা করছি।’

নীল প্যানেলের সভাপতি প্রার্থী ও বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বর্তমান সরকার বিচার বিভাগের মর্যাদা তলানিতে নিয়ে গেছে। আর সাধারণ নির্বাচনগুলোতে ভোটাররা ভোট দিতে পারেন না। তাই সুপ্রিম কোর্টের সচেতন আইনজীবী ভোটাররা আমাদের ভোট দিয়ে বিজয়ী করবেন বলেই আশা করছি।’

সাদা প্যানেল : আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া সহ-সভাপতি পদে অ্যাডভোকেট শাকিলা রৌশন ও মো. মনিরুজ্জমান, অর্থ সম্পাদক পদে অ্যাডভোকেট ড. মো. এনামুল হক এবং সহ-সম্পাদক পদে মো. ইমতিয়াজ ফারুক ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়াকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ প্যানেল থেকে সাত সদস্য পদে লড়ছেন অ্যাডভোকেট মো. তারজেল হোসেন, মো. সাফায়েত হোসেন সজীব, মোহাম্মদ জগলুল কবির, মো. মশিউর রহমান, মো. হুমায়ুন কবির, মিন্টু কুমার মন্ডল ও মো. কামরুজ্জামান।

নীল প্যানেল : নির্বাচনে নীল প্যানেল থেকে সভাপতি হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দেওয়া হয়েছে।

এ ছাড়া সহ-সভাপতি পদে মো. আবদুল জব্বার ভূঁইয়া ও মো. জালাল উদ্দিন, কোষাধ্যক্ষ পদে রাগীব রউফ চৌধুরী, সহ-সম্পাদক পদে মোহাম্মদ হাসান এবং মোহাম্মদ আয়ুব আলী আশরাফ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেলর সাত সদস্য প্রার্থী হচ্ছেন অ্যাডভোকেট আমিরুল ইসলাম খোকন, মার-ই-উম খন্দকার, মো. মোহাদ্দেদ উল ইসলাম টুটুল, মো. শফিকুর রহমান, মোহাম্মদ মোহসিন কবির, মোহাম্মদ সাইফ উদ্দিন রতন ও মোহাম্মদ ইকবাল হোসেন।

স্বতন্ত্র প্রার্থী : প্যানেলের বাইরে সভাপতি পদে রয়েছেন ড. মোহাম্মদ ইউনুস আলী আকন্দ, সহ-সম্পাদক পদে অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এবং সদস্য পদে তপন কুমার দাস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর