শিরোনাম
বুধবার, ১১ মার্চ, ২০২০ ০০:০০ টা
চার দফা দাবি

শাবি শিক্ষার্থীদের আজ আমরণ অনশন শুরু

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ছয় দিন ধরে আন্দোলন করছে। জানা যায়, গত ২৯ ফেব্রুয়ারি পদার্থবিজ্ঞান বিভাগের ৩০ বছর পূর্তি উৎসবে বহিরাগত এক শিক্ষক দ্বারা এক শিক্ষার্থী লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে। ঘটনার সময় বিভাগের কিছু শিক্ষক উপস্থিত থাকলেও  এ বিষয়ে  কোনো বাধা প্রদান না করে উল্টো ওই বহিরাগত শিক্ষককে উৎসাহিত করা হয়। এ অবস্থায় গত ২ মার্চ শিক্ষার্থীরা বিভাগীয় প্রধানের কাছে পূর্বের ঘটনার জবাবদিহিতা ও বিভাগের ছাত্র উপদেষ্টার পদত্যাগসহ চার দফা দাবি পেশ করে। দাবি পেশের পরদিন ৩ মার্চ বিভাগের কিছু নির্দিষ্ট শিক্ষার্থী ও লাঞ্ছনার শিকার শিক্ষার্থীকে বিভাগীয় প্রধানের রুমে তলব করা হয়। তলবকৃত শিক্ষার্থীরা বিভাগীয় প্রধানের রুমে প্রবেশ করলে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী সেই রুমের সামনে অবস্থান নেয়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে কিছু শিক্ষকের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। এর জের ধরে গত ৪ মার্চ অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বন্ধের নোটিস টাঙিয়ে দেয় বিভাগীয় প্রশাসন। আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, শিক্ষকরা আমাদের সঙ্গে একাধিকবার বসলেও এ ঘটনার কোনো সুরাহা হয়নি। তাই আমরা  ক্লাস-পরীক্ষা চালু ও চার দফা দাবিতে আগামীকাল (আজ) বুধবার সকাল এগারোটা হতে আমরণ অনশনে যাচ্ছি। 

এ ব্যাপারে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শামসুন নাহার বেগমের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।

ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. সাজেদুল করিম বলেন, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আমি আলাদাভাবে বসেছি যেন অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম ব্যহত না হয়। এ ঘটনার প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর