বুধবার, ১১ মার্চ, ২০২০ ০০:০০ টা

ই-পাসপোর্ট আসছে চট্টগ্রামেও

২৩ মার্চ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ঢাকার পর এবার চট্টগ্রামও ঢুকছে ই-পাসপোর্টের যুগে। দীর্ঘ প্রতীক্ষার পর ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট চট্টগ্রামেও চালু হতে যাচ্ছে ২৩ মার্চ। গত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী   শেখ হাসিনা ই-পাসপোর্টের কার্যক্রম আনুষ্ঠানিক প্রাথমিকভাবে প্রথম পর্যায়ে ঢাকায় উদ্বোধন করেছিলেন। এখন ২য় পর্যায়ে চট্টগ্রাম বিভাগেও (চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী ও কুমিল্লা) ২৩ মার্চ থেকে ২৯ মার্চে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে হতে যাচ্ছে।

 বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, মুনছুরাবাদ চট্টগ্রামের চট্টগ্রাম পরিচালক মো. আবু সাঈদ বলেন, ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করতে ইতিমধ্যে নির্দেশনা এসেছে আমাদের কাছে। সেই নির্দেশনা মোতাবেক প্রস্তুতিও নেওয়া হচ্ছে। নতুন ই-পাসপোর্ট সিস্টেমে ভোগান্তি অনেকাংশে কমে আসবে। তাছাড়া এই কার্যক্রম চালু হলে দ্রুত পাসপোর্ট পেতেও ভোগান্তি পোহাতে হবে না বললেন তিনি। একই কথা বললেন চান্দগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক মাসুম হাসানও।

২৩ মার্চ এটি উদ্বোধন করবেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ (এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি)। এরপর ২৫ মার্চ নোয়াখালী ও ফেনীর কার্যক্রম উদ্বোধন করবেন ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুর রহমান খান (এনডিসি, পিএসসি) এবং ২৯ মার্চ কুমিল্লা অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ (এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি)। এসব কার্যক্রমে উপস্থিত থাকবেন ই-পাসপোর্টের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্নেল মোহাম্মদ নুরুল আলমসহ দায়িত্বশীল কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর