শুক্রবার, ১৩ মার্চ, ২০২০ ০০:০০ টা
ধর্ষণ মামলার আসামিকে জামিন

নারী-শিশু ট্রাইব্যুনালের বিচারককে আপিল বিভাগে তলব

নিজস্ব প্রতিবেদক

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক বেগম মোছা. কামরুন নাহারকে তলব করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের আদেশে জামিন স্থগিত থাকার পরও ধর্ষণ মামলার আসামি আসলাম শিকদারকে জামিন দেওয়ায় তাকে তলব করা হয়েছে। আগামী ২ এপ্রিল সশরীরে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেয়। একই সঙ্গে আসামি আসলাম শিকদারকে দেওয়া ট্রাইব্যুনালের জামিন আদেশ বাতিল করে দুই সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে সর্বোচ্চ আদালতের আদেশে।

মামলার বিবরণে জানা যায়, রাজধানীর হাতির ঝিল থানায় এক নারীকে ধর্ষণের অভিযোগে এটিএন বাংলার সাবেক প্রোগ্রাম প্রডিউসার আসলাম শিকদারের বিরুদ্ধে ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর মামলা করা হয়। ধর্ষণ মামলায় ওই দিনই তাকে গ্রেফতার করে পুলিশ। পরদিন তাকে কারাগারে পাঠানো হয়। এ মামলায় গত বছর ১৮ জুন হাই কোর্ট তাকে জামিন দেয়। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৫ জুন আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত করে। আপিল বিভাগের চেম্বার আদালতে জামিন স্থগিত থাকার পরও চলতি বছর ২ মার্চ ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক বেগম মোছা. কামরুন নাহার তাকে জামিন দেন।

এ বিষয়টি গতকাল আপিল বিভাগের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি আদালতে বলেন, সর্বোচ্চ আদালতের আদেশে স্থগিতাদেশ থাকার পরও আসামিকে নিম্ন আদালতের জামিন দেওয়া আদালত অবমাননার শামিল। এভাবে জামিন দেওয়ার কোনো সুযোগ নেই। তখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ওই মামলার নথি তলব করেন। এর পরই আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁইয়া ঢাকার নিম্ন আদালতে গিয়ে তাৎক্ষণিক মামলার নথি নিয়ে আসেন।

বেলা সাড়ে ১২টায় ওই নথি আপিল বিভাগে উপস্থাপন করা হয়। নথি পর্যালোচনা করে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ দেখে, ট্রাইব্যুনালের ৩২ নম্বর আদেশে আপিল বিভাগের জামিন স্থগিতাদেশের বিষয়টি উল্লেখ রয়েছে। এর পরই উভয় পক্ষের বক্তব্য উপস্থাপন শেষে আপিল বিভাগ এই তলব আদেশ দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর