শুক্রবার, ১৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

বিচারপতি জিনাত আরাকে বিদায়ী সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দ্বিতীয় নারী বিচারপতি জিনাত আরাকে বিদায়ী সংবর্ধনা দিয়েছে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল প্রধান বিচারপতির এজলাসে এ সংবর্ধনা দেওয়া হয়। নিজ কার্যালয়ের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে সভাপতি এ এম আমিন উদ্দিন বক্তব্য রাখেন। আগামী ১৪ মার্চ এ বিচারপতির ৬৭ বছর পূর্ণ হবে। কিন্তু ওই সময়ে অবকাশকালীন ছুটি থাকায় গতকাল তাকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়। এ সময় বিচারপতি জিনাত আরা বলেন, ৪১ বছরের বেশি কর্মজীবন শেষে অবসরে যাচ্ছি। শেষের কয়েকটা মাস মনে হচ্ছিল দ্রুত সময় কেটে গেলেই আমার মুক্তি। কিন্তু আজ মুক্তির স্বস্তি থাকলেও বিচারাঙ্গন থেকে সবাইকে ছেড়ে যেতে যে বিষণœতা কাজ করছে তা অস্বীকার করি কী করে? তিনি আরও বলেন, ২০০৩ সালের ২৭ এপ্রিল আমি হাই কোর্ট বিভাগে অস্থায়ী বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করি। ওইদিন আমার মন ছিল বিষণœতায় ভরা। কারণ এর তিন মাস আগে আমার বাবা ইন্তেকাল করেন।

 অনেক দিন ধরে শোনা যাচ্ছিল আমি বিচারপতি হচ্ছি। আমার বাবা আমাকে বিচারপতি হিসেবে দেখার জন্য উন্মুখ ছিলেন। অথচ দেখে যেতে পারেননি।

বিচারপতি জিনাত আরা আপিল বিভাগে নিয়োগ পাওয়া দ্বিতীয় নারী বিচারপতি। তিনি বিএসসি ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৮ সালের ৩ নভেম্বর মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পেয়েছিলেন। এরপর ১৯৯৫ সালে পদোন্নতি পেয়ে জেলা ও দায়রা জজ হন। পরবর্তীকালে ২০০৩ সালের ২৭ এপ্রিল হাই কোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পরে তিনি স্থায়ী হন। এরপর ২০১৮ সালের ৮ অক্টোবর আপিল বিভাগের বিচারপতি নিয়োগ পান।

এর আগে প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন নাজমুন আরা সুলতানা। বিচারপতি নাজমুন আরা সুলতানা বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুন্সেফ নিয়োগ পান। আর এতেই হয়ে যান ইতিহাসের অংশ। দেশ ও বিচার বিভাগের ইতিহাসে তিনিই প্রথম নারী বিচারক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর