শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

অস্থিরতা রাজশাহীর রাজনীতিতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

অস্থিরতা রাজশাহীর রাজনীতিতে

রাজশাহী জেলা ও নগর আওয়ামী লীগে নতুন কমিটি গঠনের তোড়জোড় চলছে। বিএনপির আহ্বায়ক কমিটি গঠন হয়েছিল সম্মেলনের জন্য। নির্ধারিত সময় শেষ হয়েছে। কিন্তু বিএনপির সম্মেলনের নাম নেই। জাতীয় পার্টির গঠন করা কমিটি নিয়ে বিরোধ তুঙ্গে। চলছে কার্যালয়ের দখল, পাল্টা দখল। ফলে কমিটি নিয়ে রাজশাহীর রাজনীতিতে চলছে অস্থিরতা। গত বছরের ৮ ডিসেম্বর হয়েছে জেলা আওয়ামী লীগের সম্মেলন। তিন মাস পর পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে গেছে বৃহস্পতিবার। ওই তালিকায় কারা স্থান পেলেন এ নিয়ে চলছে আলোচনা। জমা দেওয়া তালিকায় অনেকের রাজনৈতিক পরিচয় ভুল দেওয়ার অভিযোগ আছে। ছাত্রলীগ করেননি এমন নেতাকে ছাত্রলীগের পরিচয়ে কমিটিতে স্থান দেওয়া হয়েছে। ত্যাগী ও সিনিয়র অনেককে বাদ দেওয়া হয়েছে। এ নিয়ে ক্ষোভ আছে জেলা আওয়ামী লীগে। তবে সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা বলেন, ত্যাগীদের স্থান দেওয়া হয়েছে কমিটিতে। কেন্দ্র অনুমোদন দেওয়ার পর বোঝা যাবে কারা স্থান পেলেন। এখন এ নিয়ে বিতর্ক করার কিছু নেই। গত বছরের ৫ জুলাই নিষ্ক্রিয়তার অভিযোগে জেলা বিএনপির কমিটি ভেঙে দিয়ে আবু সাইদ চাদকে আহ্বায়ক করে কমিটি গঠন করে দেওয়া হয়। নেতা-কর্মীরা উজ্জীবিত হলেও এখন কোনো কার্যক্রম নেই বিএনপির। জেলা সম্মেলন কবে হবে তা জানেন না নেতা-কর্মীরা। বিএনপির নেতৃত্বে আবার কারা আসছেন এ নিয়ে চলছে অস্থিরতা। তবে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাদ জানান, শিগগিরই সম্মেলন করে বিএনপিকে আরও গতিশীল করতে নতুন নেতৃত্ব নির্বাচিত করা হবে।

রাজশাহী মহানগর জাতীয় পার্টির (জাপা) কার্যালয় নিজেদের নিয়ন্ত্রণে রাখতে দলটির দুটি গ্রুপ মরিয়া হয়ে উঠেছে। এক গ্রুপের দেওয়া তালা ভেঙে আরেক গ্রুপের কার্যালয় দখল-পাল্টা দখলের ঘটনা ঘটছে দুই দিন ধরে। কেন্দ্রীয় কমিটির প্রতি নানা অভিযোগ তুলে রাজশাহী নগর জাপার প্রায় পাঁচ শতাধিক নেতা সম্প্রতি গণপদত্যাগ করেন। এরপর কেন্দ্র থেকে ৫১ সদস্যের একটি আহ্বায়ক কমিটি অনুমোদন

দেওয়া হয়। কিন্তু এ কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করেন দলটির একাংশের নেতারা। তারা গত শুক্রবার তালা ভেঙে নগরীর গণকপাড়ার নগর জাপা কার্যালয়ের দখল নেন। এরপর সংবাদ সম্মেলন করে ৭১ সদস্যের পাল্টা একটি কমিটি ঘোষণা করেন। সব মিলিয়ে গত কয়েক দিন ধরেই এ দলে চলছে অস্থিরতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর