সোমবার, ১৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ সময় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার বলেন, গ্যাসের সংযোগ নিয়ে নানা দুর্নীতির কথা শোনা যায়। মুজিববর্ষের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক্ষেত্রে স্বচ্ছতা প্রতিষ্ঠার ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি। কমিটির পক্ষ থেকে গ্যাসের বিল আদায়ে কঠোর শৃঙ্খলা প্রতিষ্ঠার সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  বৈঠকে এসব সুপারিশ ও নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আবু জাহির, আলী আজগার, এস, এম, জগলুল হায়দার, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম, বেগম নার্গিস রহমান বৈঠকে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কমিটির সভাপতি তিন মাস পর্যন্ত গ্যাসের বকেয়া পড়ার কারণ জানতে চান। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গ্যাসের চলতি মাসের বিল গ্রাহকের কাছে পৌঁছতে পরবর্তী মাসের এক সপ্তাহ লেগে যায়। আবার গ্রাহককে বিল পরিশোধে দুই সপ্তাহ সময় দেওয়া হয়। কমিটির পক্ষ থেকে বিল আদায়ে কঠোর শৃঙ্খলা প্রতিষ্ঠার নির্দেশনা দেওয়া হলে  পেট্রোবাংলার পক্ষ থেকে আগামী পাঁচ মাসের মধ্যে গ্যাস খাতে কোনো বকেয়া থাকবে না বলে কমিটিকে আশ্বস্ত করা হয়। এ সময় কমিটি মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন  কোম্পানির বার্ষিক প্রতিবেদন কমিটির সব সদস্যের কাছে  প্রেরণের সুপারিশ করা হয়।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ব্লু ইকোনমিসহ জ্বালানি তেলের নতুন উৎস অনুসন্ধানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অগ্রগতি প্রতিবেদন, কয়লা সম্পদের যৌক্তিক ব্যবহার নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ, তিতাস গ্যাসের বকেয়া বিল ও তিতাস গ্যাসের হালনাগাদ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি)  চেয়ারম্যান, বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) পরিচালক, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের মহাপরিচালক, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর