শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২০ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ মার্চ, ২০২০ ২৩:৫১

করোনাভাইরাস

দেশে জরুরি অবস্থা জারির জন্য আবেদন তিন আইনজীবীর

নিজস্ব প্রতিবেদক

দেশে জরুরি অবস্থা জারির জন্য আবেদন তিন আইনজীবীর

সংবিধানের ১৪১-এ অনুচ্ছেদ অনুযায়ী করোনাভাইরাসের কারণে দেশে জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী। তারা হলেন- মোহাম্মদ শিশির মনির, আসাদ উদ্দিন ও জুবায়দুর রহমান।  তাদের আবেদনে বলা হয়েছে, মরণব্যাধি করোনাভাইরাসের কারণে এরই মধ্যে বিশ্বের সাতটি দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দিন দিন করোনাভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে সে বিষয়টি বিবেচনায় নিয়ে সংবিধানের ১৪১-এ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি দেশে জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন। এতে আরও বলা হয়, করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে রূপ নিয়েছে। এরই মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লক্ষাধিক মানুষ এবং আক্রান্তদের মধ্যে প্রায় ৯ হাজার মৃত্যুবরণ করেছেন। এটি অতিমাত্রায় সংক্রামক ভাইরাস। এ ভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে বিশ্ব। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইতালি, স্পেন, কানাডা ও বেলজিয়াম জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশ মসজিদে নামাজ আদায় বন্ধ করে দিয়েছে।

বাংলাদেশও এই সংক্রামক ভাইরাসের কবল থেকে মুক্ত নয়। এ পর্যন্ত ১৫ জন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে এবং আক্রান্তদের মধ্য থেকে একজন মৃত্যুবরণ করেছেন। হাজার হাজার মানুষকে কোয়ারেন্টাইনের নির্দেশ দেওয়া হয়েছে। সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে এবং সব খেলাধুলা স্থগিত করেছে।

আবেদনে আরও বলা হয়, বিদেশি ক্রেতারা পোশাক খাতের ক্রয় আদেশ বাতিল করছে এবং অর্থনীতির সূচক নিম্নমুখী হচ্ছে। এই পরিস্থিতিতে দেশের হিউম্যান বায়োসিকিউরিটি এবং অর্থনৈতিক কর্মকা- চরম হুমকির সম্মুখীন। এই পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করা হলে দেশ ও জাতি আসন্ন বিপর্যয় থেকে রক্ষা পাবে। পরিস্থিতি স্বাভাবিক হলে রাষ্ট্রপতি পরবর্তী ঘোষণার মাধ্যমে ১৪১ক(২)(ক)-এর অধীনে জরুরি অবস্থা প্রত্যাহার করতে পারেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর