শুক্রবার, ২০ মার্চ, ২০২০ ০০:০০ টা

সূর্য বলয় নিয়ে বরিশালে কৌতূহল উদ্বেগ-উৎকণ্ঠা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সূর্য বলয় নিয়ে বরিশালে কৌতূহল উদ্বেগ-উৎকণ্ঠা

আকাশে সূর্য ঘিরে মেঘাচ্ছন্ন বলয় নিয়ে গতকাল বরিশালে তৈরি হয় উদ্বেগ-উৎকণ্ঠা -বাংলাদেশ প্রতিদিন

বরিশালের আকাশে সূর্য ঘিরে মেঘাচ্ছন্ন বলয় নিয়ে জনমনে কৌতূহল, উদ্বেগ ও উৎকণ্ঠা তৈরি হয়। গতকাল দুপুর সোয়া ১২টার পর বরিশালের আকাশে দেখা যায় এ বিরল দৃশ্য। যা দেখতে অনেকটা রংধনুর মতো। অবশ্য প্রায় আধা ঘণ্টা পর এটি বিলীন হয়ে যায়। এ দৃশ্য উপভোগ করে অগণিত মানুষ। মুহূর্তে চাউর হয়ে যায় সূর্য ঘিরে বলয় সৃষ্টির। বিশ্বব্যাপী করোনা আতঙ্কের মধ্যে সূর্যের এই বিশেষ বলয় ঘিরে ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে মানুষ। এ সময় তারা সৃষ্টিকর্তাকে স্মরণ করতে থাকে। তবে এটা বিরল ঘটনা নয়, প্রকৃতিতে এমনটি প্রায়ই ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১২টার দিকে বরিশালে সূর্য ছিল মাঝ আকাশে। ছিল প্রখর রোদ। সোয়া ১২টার দিকে ধীরে ধীরে সূর্য ঘিরে গোলাকার বলয় সৃষ্টি হয়। দেখতে অনেকটা মেঘাচ্ছন্ন বৃত্তের মাঝবরাবর সূর্যের রশ্মি। এ সময় রোদের প্রখরতা কমে যায়। দেখতে অনেকটা রংধনুর মতো এ বলয় ঘিরে মানুষের মাঝে কৌতূহল সৃষ্টি হয়। তারা মুহূর্তের মধ্যে স্বজন, বন্ধুবান্ধবের কাছে ছড়িয়ে দেয় এ খবর। মানুষ আগ্রহ নিয়ে দেখে সূর্য ঘিরে গোলাকার বলয়। অনেকে এ দৃশ্য মুঠোফোনে ভিডিও ও স্থিরচিত্র ধারণ করেন।

বিশেষ এ দৃশ্য দেখতে বরিশাল নগরের সদর রোডের বিবির পুকুরের চারপাশে উৎসুক মানুষের ভিড় জমে। প্রত্যক্ষদর্শী ভ্যানচালক সজীব হাওলাদার বলেন, ‘এমনিতেই করোনা নিয়ে সবাই ভয়ের মধ্যে আছি। তার ওপর সূর্য ঘিরে কালো বৃত্ত সবাইকে আতঙ্কিত করে তোলে। এমন দৃশ্য আগে কোনো দিন দেখেনি।’

ব্যবসায়ী নূর হোসেন মনে করেন এটা কিয়ামত আসন্নের লক্ষণ।

পথচারী পারভেজ জানান, সবাই ওপরের দিকে তাকিয়ে কী যেন দেখছিল। তিনিও আকাশের দিকে তাকিয়ে দেখেন সূর্য ঘিরে সৃষ্টি হওয়া মেঘাচ্ছন্ন বৃত্ত।

শিক্ষার্থী মল্লিকা চক্রবর্তী বলেন, দেখে মনে হচ্ছে এটা রংধনু। অন্য কিছু নয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম বলেন, এটা বিরল কোনো ঘটনা নয়। মাঝেমধ্যেই হয়ে থাকে। তিনি বলেন, অনেক বাধাবিপত্তি অতিক্রম করে সূর্যের আলোকরশ্মি ভূপৃষ্ঠে আসে। ওটা সূর্যের নিচের একটি মেঘের খন্ড অন্য সময় মেঘের খন্ড বিভিন্ন আকারের হলেও এবার দেখা গেছে গোলাকার। মেঘের খন্ডভেদ করে সূর্যের রশ্মি ভূপৃষ্ঠে আসায় এমন দৃশ্যের অবতারণা হয়েছে। মেঘের খ-গুলো বিন্যাসের কারণে ভূপৃষ্ঠ থেকে একটা শেড দেখা গেছে। কিছুক্ষণ পর আবার এ দৃশ্য পরিবর্তন হয়ে গেছে।

সর্বশেষ খবর