শুক্রবার, ২০ মার্চ, ২০২০ ০০:০০ টা

দেশি শিল্প বাঁচাতে পৃষ্ঠপোষকতা দেব

-এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে দেশীয় শিল্প বাঁচাতে পৃষ্ঠপোষকতা দেওয়ার কথা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেছেন, আমাকে বিশ্বাস করুন। স্থানীয় শিল্প বাঁচানোর জন্য পৃষ্ঠপোষকতা করতে চাই। স্থানীয় শিল্পকে সহায়তা দেওয়াই কাস্টমসের কাজ। স্থানীয় শিল্পকে সহায়তা করতে হবে। স্থানীয় শিল্পের ক্ষেত্রে রাজস্ব আদায় আমাদের টার্গেট নয়। আমাদের টার্গেট হলো- সহায়তা দিলে স্থানীয় কোন কোন শিল্প সম্প্রসারণ ও শক্তিশালী হবে। গতকাল সেগুনবাগিচার রাজস্ব ভবনে সিরামিক খাত নিয়ে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এতে বক্তব্য দেন- এনবিআর সদস্য আলমগীর হোসেন, সৈয়দ গোলাম কিবরিয়া ও মাসুদ সাদিক, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন-বিসিএমইএ সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন, পরিচালক ও হালিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আজিজুল হাকিম সুমন প্রমুখ।

ওই প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কোন কোন ক্ষেত্রে কর বাড়ালে, স্থানীয় শিল্প শক্তিশালী হবে। তবে সব সময় সহায়তা দিয়ে কাউকে শক্তিশালী করা যায় না। লাঠি হাতে ধরিয়ে দিলে কাউকে শক্তিশালী করা যায় না। হাত থেকে লাঠি সরিয়ে নিতে হবে। তখন হবেন শক্তিশালী। কখনো কখনো সহায়তা প্রত্যাহার করাও শিল্পকে শক্তিশালী করা।

সিরামিক শিল্প বাঁচাতে ব্যবসায়ীদের দাবির জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন- আপনাদের মতো যে শিল্প এনবিআরে কথা বলতে আসবে, তারাই আদমরা শিল্প হয়ে আসবে। এনবিআরে আসলেই সবাই আদমরা হয়ে যাবে। শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে বলা হয়। অথচ সিরামিক শিল্প যথেষ্ট শক্তিশালী আছে। ব্যবসায়ীরা নিজেরাই বলছেন, অভ্যন্তরীণ চাহিদার ৮০ শতাংশ পূরণ করছে দেশীয় সিরামিক শিল্প খাত। আবার রপ্তানিও হচ্ছে। রপ্তানির বাজারও আছে। তাই শুধু বাঁচিয়ে রাখা নয়। সিরামিক শিল্পকে শক্তিশালী করতে চাই। আরও শক্তিশালী করার জন্য আমাদের ইচ্ছা আছে।

বিসিএমইএ সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, সারাবিশে^ করোনাভাইরাসের কারণে সিরামিক শিল্পেও রপ্তানির অর্ডার বাতিল করছেন ক্রেতারা। তৈরি পণ্য এখন রপ্তানি করা যাচ্ছে না। তিনি আরও বলেন, কাঁচামাল আমদানিতে ৫ শতাংশ উৎসে কর আরোপ এবং সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হোক।

সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, সিরামিক খাতে আগামী পাঁচ বছর কর অবকাশ সুুুুবিধা চাই। আসছে বাজেটে কাঁচামাল আমদানিতে শুল্ককর ছাড়, দেশীয় টাইলস উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক প্রত্যাহার, নতুন মূসক আইনের কিছু বিধান সংশোধনসহ ১৭ প্রস্তাব তুলে ধরেন তিনি।

সর্বশেষ খবর