রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা
বিজিএমইএর উদ্যোগ

শ্রমিক সুরক্ষা কমিটি গঠন, হটলাইন ও কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস থেকে পোশাক শ্রমিকদের সুরক্ষা দিতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বিজিএমইএ কর্তৃপক্ষ। এ জন্য সংস্থাটির করোনা কন্ট্রোল রুম, এলাকাভিত্তিক চারটি কমিটি ও হটলাইন একযোগে কাজ করছে। এ ছাড়া কারখানাগুলোতে শ্রমিকদের হাত ধোয়ার ব্যবস্থা এবং এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য ভিডিওচিত্র প্রদর্শনসহ লিফলেট বিতরণ করা হচ্ছে বলে জানান বিজিএমইএ কর্তৃপক্ষ। এরই মধ্যে দেশের সব পোশাক কারখানার গেট, নোটিস বোর্ড ও সিঁড়িসহ বিভিন্ন প্রদর্শিত স্থানে সতর্কতামূলক নির্দেশিকা টাঙানো এবং এ বিষয়ের করণীয় নিয়ে বিজিএমইএর নিজস্ব নির্দেশিকা টাঙানো হয়েছে। সতর্কতার অংশ হিসেবে বিজিএমইএ তার সদস্য প্রতিষ্ঠানগুলোকে কারখানা কর্তৃপক্ষ কর্তৃক সেফটি কমিটি, পেশাগত স্বাস্থ্য কমিটি ও নিরাপত্তা কমিটি গঠন করতে বলেছে। আর এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করাসহ এই কমিটিগুলোর মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের মধ্যে সচেতনতা সৃষ্টির নির্দেশনা দিয়েছে। করোনাভাইরাস থেকে শ্রমিকদের সুরক্ষা দিতে সদস্য প্রতিষ্ঠানগুলোকে নিজ নিজ শ্রমিকদের জন্য হাত ধোয়ার ব্যবস্থা রাখা, পর্যাপ্ত পানি ও সাবান রাখা, প্রয়োজনে গরম পানি সরবরাহের নির্দেশনাও দেওয়া হয়েছে।

এ ছাড়া রাজধানীতে বিজিএমইএর উত্তরা অফিসে করোনা পরিস্থিতি মোকাবিলায় ‘বিজিএমইএ-করোনা কন্ট্রোল রুম’ খোলা হয়েছে। আর গার্মেন্টস শিল্প অধ্যুষিত এলাকায় করোনা পরিস্থিতি নজরদারি ও প্রয়োজনে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য বিজিএমইএর কর্মকর্তাদের সমন্বয়ে চারটি এলাকাভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। এই চারটি এলাকার একটি হচ্ছে আশুলিয়া, সাভার ও নবীগঞ্জ। দ্বিতীয়টি গাজীপুর, শ্রীপুর ও মাওনা। তৃতীয়টি ডিএমপি এলাকা আর চতুর্থটি নারায়ণগঞ্জ।

এ ছাড়া করোনা বিষয়ে যে কোনো তথ্য জানানো বা জানার জন্য বিজিএমইএ উত্তরা অফিসে একটি হটলাইন চালু করেছে। এই হটলাইনে কল রিসিভ করছেন বিজিএমইএর প্যারামেডিকস ও নার্সরা। হটলাইন থেকে করোনা বিষয়ে তথ্য পাওয়ার পর সরেজমিন শ্রমিককে দেখা ও পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাভিত্তিক কমিটিগুলোকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিজিএমইএ ১১টি স্বাস্থ্য কেন্দ্র কারখানাগুলোকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য বিজিএমইএ কার্টুন চরিত্র ব্যবহার করে একটি ভিডিও চিত্র নির্মাণ করেছে। কর্তৃপক্ষ এটি কারখানাগুলোতে শ্রমিকদের প্রদর্শনের জন্য অনুরোধ করেছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর