রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা

কক্সবাজারে দুটি হাতির মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের রামু ও চকরিয়ায় দুইটি হাতির মৃত্যু ঘটেছে। গতকাল রামুর গোয়ালিয়া পালং এবং চকরিয়ার খুটাখালী ইউনিয়নের দুর্গম পান্ডাছড়ি পাহাড়ি এলাকায় এই মৃত্যুর ঘটনা ঘটে। বন বিভাগের মতে দুর্ঘটনাজনিত কারণে হাতি দুটোর মৃত্যু ঘটে থাকতে পারে। সকালে রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের গোয়ালিয়া পাহাড়ি ছড়ার পাশে একটি বয়স্ক হাতির মৃত্যুর ঘটনা ঘটে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, বন বিভাগের কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন ঘটনাস্থলে উপস্থিত হয়ে হাতিটি মাটি চাপা দিয়েছেন। এদিকে চকরিয়া উপজেলার খুটাখালীর দুর্গম এলাকা পান্ডাছড়ির পাহাড়ি ঢালুতে অপর একটি বন্যহাতির মৃত্যু হয়েছে। গতকাল সকালে ঘটনাস্থল থেকে মৃত হাতিটি উদ্ধারপূর্বক সুরতহাল রিপোর্ট করে হাতিটি মাটি চাপা দেওয়া হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বন বিভাগের ফুলছড়ি রেঞ্জ অফিসার সৈয়দ আবু জাকারিয়া জানান, খুটাখালী বনবিটের আওতাভুক্ত এলাকায় একটি বন্যহাতি মারা গেছে সংবাদ পেয়ে বিট কর্মকর্তা রেজাউল করিমসহ ঘটনাস্থলে যান। হাতিটি উদ্ধারপূর্বক সুরতহাল রিপোর্ট তৈরি করেন প্রাণিসম্পদ কর্মকর্তা।

চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার সুপন নন্দী জানান, আনুমানিক ১০-১২ বছর বয়সী হাতিটির গায়ে কোনো গুলি বা আঘাতের চিহ্ন ছিল না। ধারণা করা হচ্ছে বন্যহাতিটি হয়তো পাহাড়ের ঢালুতে পানি পান করতে এসে মারা গেছে।

বনবিভাগ সূত্রে জানা গেছে, গত তিন মাস আগে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি এলাকায় একটি মা হাতির মৃত্যুর ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর