মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

ডলার ও সোনায় করোনার আঘাত

নিজস্ব প্রতিবেদক

ডলার ও সোনায় করোনার আঘাত

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে ডলার এবং সোনার বাজারেও পড়তে শুরু করেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম ইতিমধ্যে কমানো হয়েছে। অন্যদিকে বিশ্বব্যাপী মার্কিন ডলারের চাহিদা কমেছে। মূলত আন্তর্জাতিক বাণিজ্য স্তিমিত হয়ে পড়ায় এবং ভ্রমণ বন্ধ থাকায় ডলারের চাহিদা কমেছে। বাংলাদেশের বাজারেও ডলারের চাহিদা কমেছে। তবে দামে খুব একটা প্রভাব পড়েনি। কিন্তু ডলারের বিক্রি কমে গেছে আশঙ্কাজনক হারে। গতকালও বিভিন্ন ব্যাংকে ৮৭ টাকার ওপরে বিক্রি হয়েছে প্রতি ডলার। গতকাল বাংলাদেশ ব্যাংকে ডলারের রেট ছিল ৮৪ টাকা ৯৫ পয়সা। তবে ব্যাংকের বাইরে বিভিন্ন মানি এক্সচেঞ্জে বা কার্ব মার্কেটে প্রতি ডলার গতকাল ৮৮ টাকায় বিক্রি হয়েছে। তবে এ পরিস্থিতি দীর্ঘায়িত   হলে ডলারের পাশাপাশি বিভিন্ন দেশের মুদ্রা    বাজারেও ভয়াবহ দরপতন হবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। কেননা ইতিমধ্যে বিশ্বব্যাপী আমদানি-রপ্তানি থমকে দাঁড়িয়েছে।

এদিকে দেশের বাজারে সোনার দামও কমেছে।  ২২, ২১ ও ১৮ এই তিন ক্যারেট মানের সোনার ভরিপ্রতি দাম এক হাজার ১৬৬ টাকা কমেছে। গত  বৃহস্পতিবার থেকে নতুন এই দাম কার্যকর হয়েছে। সেদিন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানান।

এর আগে সর্বশেষ গত ১৮ ফেব্রুয়ারি সোনার দাম বৃদ্ধি পায়। বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ায় এবং সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার দাম কমানো হয়েছে। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬০ হাজার ৩৪০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৫৮ হাজার ৮ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৫২ হাজার ৯৯৪ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৪০ হাজার ২২৭ টাকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর