শুক্রবার, ২৭ মার্চ, ২০২০ ০০:০০ টা

রাজশাহীতে দুই হাজার প্রবাসীর হিসাব মেলাতে ব্যস্ত প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

করোনা আতঙ্কে রাজশাহীতে ফেরা প্রবাসীদের বেশির ভাগেরই নাগাল পাচ্ছে না প্রশাসন। শহর কিংবা গ্রাম, ছড়িয়ে পড়া বিদেশ ফেরতদের অবস্থান এখনো নিশ্চিত করা যায়নি। পাসপোর্টে দেওয়া ঠিকানায় গিয়েও খুঁজে পায়নি পুলিশ। লাপাত্তা হওয়া প্রবাসীদের নিয়ে দুশ্চিন্তায় প্রশাসন। প্রায় আড়াই হাজার প্রবাসীর সন্ধানে অভিযান চলছে প্রশাসনের। পুলিশ সদর দফতরের তথ্য মতে, এ মাসের প্রথম ১৫ দিনে রাজশাহী জেলা ও মহানগরে দুই হাজার ১৩ জন প্রবাসী ফিরেছেন। গত এক সপ্তাহ ধরে স্বেচ্ছায় লকডাউনে রাজশাহী। যানবাহন চলাচল বন্ধ। দোকানপাট খুলছে সীমিত হারে। তবে আতঙ্ক বাড়িয়েছেন প্রবাসীরা। চীন থেকে উৎপত্তি হয়ে করোনা যখন বিশে^র অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে, তখন দেশে আসতে শুরু করেছে প্রবাসীরা। দেশের মাটিতে পা রেখেই তারা চলে যান নিজ নিজ গন্তব্যে। কিন্তু বেশির ভাগ প্রবাসীকেই খুঁজে পাচ্ছে না পুলিশ। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, পাসপোর্টে থাকা ঠিকানা অনুযায়ী তারা যাচ্ছেন। কিন্তু সেখানে ওই প্রবাসীকে পাওয়া যাচ্ছে না। ফলে তারা ওই ব্যক্তির হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে পারছেন না।

জেলা পুলিশ সুপার মো. শহীদুল্লাহ জানান, তারাও অনেকের ঠিকানায় গিয়ে প্রবাসীদের পাচ্ছেন না। এজন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাজে লাগানো হয়েছে।

নিখোঁজ প্রবাসীদের সন্ধানে নাজেহাল জেলা প্রশাসনও। তবে তাদের নিজ উদ্যোগেই সাড়া দেওয়ার আহ্বান জানিয়ে পুলিশ বিজ্ঞপ্তি জারি করেছে বলে জানালেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। তিনি জানান, প্রবাসীরা যাতে হোম কোয়ারেন্টাইন মেনে চলেন, সেজন্য উপজেলা প্রশাসনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এদিকে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলছেন, হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের অনেককেই নজরদারিতে রাখা হয়েছে। কিন্তু এখনও যারা প্রশাসন ও চিকিৎসকের ধরাছোঁয়ার বাইরে, তাদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর