শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

১১ এপ্রিল পর্যন্ত বন্ধ সব আদালত ও শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সর্বোচ্চ আদালতসহ দেশের সব আদালতে চলমান সাধারণ ছুটির মেয়াদ ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। এর সঙ্গে ১০ ও ১১ এপ্রিল শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি যোগ হবে। এ বিষয়ে গত বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ ও সব অধস্তন আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সাধারণ ছুটির এ সময়ে হাই কোর্টে কোনো বিশেষ বেঞ্চ থাকবে না বলে জানায় সুপ্রিম কোর্ট সূত্র। এর আগে ২৪ মার্চ এক বিজ্ঞপ্তিতে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ছুটি দেওয়া হয়। আর মাঝের ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক বন্ধের দিন। ছুটির নোটিশে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সাধারণ ছুটির সময়সীমা বাড়িয়ে ৯ এপ্রিল করা হয়েছে। এ প্রেক্ষাপটে সর্বোচ্চ আদালতও একই সিদ্ধান্ত নিয়েছে। এদিকে, করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে দেশের সব জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, মুখ্য বিচারিক হাকিম ও মহানগর মুখ্য বিচারিক হাকিমদের উদ্দেশ্যে আগামী ৪ এপ্রিল আয়োজিত প্রধান বিচারপতির অভিভাষণ অনুষ্ঠানও স্থগিত করা হয়েছে।

শেয়ারবাজার বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত : সরকারি ঘোষণায় সাধারণ ছুটির সঙ্গে শেয়ারবাজার বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ১১ এপ্রিল পর্যন্ত দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বন্ধ থাকবে। গতকাল দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে ডিএসইর ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সব দাফতরিক কাজ ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। এর আগে এ ছুটির মেয়াদ ছিল ৫ এপ্রিল পর্যন্ত। 

সর্বশেষ খবর